ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

বগুড়ায় নকল বিড়ি বন্ধে মানববন্ধন ও কাস্টমস অফিস ঘেরাও

বগুড়ায় নকল বিড়ি বন্ধে মানববন্ধন ও কাস্টমস অফিস ঘেরাও
নকল বিড়ি বন্ধে মানববন্ধন।

নকল বিড়ি ও নকল ব্যান্ডরোল যুক্ত বিড়ি বন্ধসহ পাঁচ দফা দাবিতে মানববন্ধন ও ঘেরাও কর্মসূচি পালন করেছে বগুড়া জেলা বিড়ি মালিক ও বিড়ি শ্রমিক ইউনিয়ন।

মঙ্গলবার বেলা ১১টায় জেলা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অফিসের সামনে এ কর্মসূচি পালন করে তারা।

মানববন্ধনে নকল বিড়ি ও নকল ব্যান্ডরোল যুক্ত বিড়ি বন্ধ, শুল্ক ফাঁকি দেয়া অবৈধ বিড়ি কারখানা বন্ধে কাস্টমস কর্তৃপক্ষকে যথাযথ ব্যবস্থা গ্রহণ, বিড়ির উপর অর্পিত অগ্রিম ১০ শতাংশ আয়কর প্রত্যাহার, অনলাইনে লাইসেন্স দেয়া বিড়ি মালিকদের থেকে রাজস্ব আহরণে কাস্টমস কর্তৃপক্ষকে যথাযথ ব্যবস্থা গ্রহণ ও শ্রমিকদের সপ্তাহে ছয় দিন কাজের ব্যবস্থা করার দাবি জানান বিড়ি মালিক ও শ্রমিকরা।

মানববন্ধন শেষে বগুড়া কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের সহকারী কমিশনার বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘দেশের প্রাচীন শ্রমঘন বিড়ি শিল্প ধ্বংসের ষড়যন্ত্রে কতিপয় অসাধু চক্র জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্ধারিত মূল্যের কম মূল্যে বিড়ি বিক্রি করে রাজস্ব ফাঁকি দিচ্ছে। বগুড়া জেলার বিভিন্ন এলাকায় পুনঃব্যবহৃত ব্যান্ডরোল ও জাল ব্যান্ডরোল ব্যবহার করে ১০-১২ টি ব্রান্ডের বিড়ি কম মূল্যে বাজারজাত করছে কিছু অসাধু বিড়ি ব্যবসায়ী। সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে এসব অসাধু বিড়ি ব্যবসায়ী লুটে নিচ্ছে কোটি কোটি টাকা। একদিকে সরকার বছরে বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে আর অন্যদিকে প্রকৃত রাজস্ব প্রদানকারী বিড়ি শিল্প মালিকরা চরম ক্ষতিগ্রস্থ হচ্ছে। নকল বিড়ি বাজারজাত বন্ধে কাস্টমস কর্তৃপক্ষকে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে।’

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক হারিক হোসেনের সঞ্চলনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ফেডারেশনের সভাপতি এমকে বাঙ্গালী, সহ-সভাপতি নাজিম উদ্দিন, সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর, প্রচার সম্পাদক শামীম ইসলাম, কার্যকরী সদস্য আনোয়ার হোসেন, সোহেল মাহমুদ প্রমূখ।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত