ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ফরিদপুর-২ উপ-নির্বাচন

ইভিএমে ভোট দেয়া শেখাবে ইসি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২২, ২০:৩১  
আপডেট :
 ২৯ অক্টোবর ২০২২, ২১:৫২

ইভিএমে ভোট দেয়া শেখাবে ইসি
নির্বাচন কমিশন (ইসি)। ছবি: সংগৃহীত

আগামী ৫ নভেম্বর ফরিদপুর-২ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার শেখাতে ভোটারদের নিয়ে ২ দিনব্যাপী ‘ভোটার শিক্ষণ’ কার্যক্রম চালাবে নির্বাচন কমিশন (ইসি)।

বিষয়টি নিশ্চিত করে ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব আতিয়ার রহমান জানিয়েছেন, ইতোমধ্যে রিটার্নিং কর্মকর্তাকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশনা পাঠানো হয়েছে।

নির্দেশনা মোতাবেক, আগামী ২ ও ৩ নভেম্বর নির্বাচনী এলাকার প্রতিটি ইউনিয়ন পরিষদের (ইউপি) সংরক্ষিত ওয়ার্ডে একটি করে ভোটার শিক্ষণ কেন্দ্র স্থাপন করে এ কার্যক্রম পরিচালনা করতে হবে। নির্বাচনী এলাকার সব ভোটার যেন সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে ভোটদান পদ্ধতি সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতে পারে এজন্য পর্যাপ্ত উদ্যোগ নিতে হবে।

নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে শাহাদাব আকবার লাবু চৌধুরী (আওয়ামী লীগ), জয়নুল আবেদীন বকুল মিয়া (বাংলাদেশ খেলাফত আন্দোলন), আলমগীর মিয়া (জাতীয় পার্টি), জামাল হোসেন মিয়া (স্বতন্ত্র) বৈধতা পান। এছাড়া কামরুজ্জামান (স্বতন্ত্র), আবদুল কাদের (স্বতন্ত্র) বাতিল হয়।

এদিকে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল ১৯ অক্টোবর। ওইদিন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জামাল হোসেন মিয়া ও জাতীয় পার্টির মনোনীত প্রার্থী আলমগীর মিয়া তাদের মনোনয়ন প্রত্যাহার করে নেন।

ফরিদপর-২ সংসদীয় আসনের মোট ৩ লাখ ১৮ হাজার ৪৭৯ জন ভোটার রয়েছে। পুরো ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে।

সদ্য প্রয়াত সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে গত ১১ সেপ্টেম্বর সংসদীয় এ আসনটি শূন্য ঘোষণা করা হয়। ২৬ সেপ্টেম্বর তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন (ইসি)।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত