ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

মানবিক ইউএনও মিনহাজুর রহমান পদোন্নতি পেয়ে বিদায় নিলেন

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৩ নভেম্বর ২০২২, ১০:৪৭

মানবিক ইউএনও মিনহাজুর রহমান পদোন্নতি পেয়ে বিদায় নিলেন
ছবি: প্রতিনিধি

একজন ‘মানবিক ইউএনও’ হিসেবেই পদোন্নতি পেয়ে বিদায় নিলেন চট্টগ্রামের মিরসরাই উপজেলা নির্বাহী অফিসার মিনহাজুর রহমান। একজন সরকারি কর্মকর্তার বদলিতে এর আগে কখনো মানুষের এতো বেশি প্রশংসা আবেগ দেখা যায়নি। যোগদানের সময়টা ছিলো বৈশ্বিক করোনার মানবিক বিপর্যয়। কিছু দিনের মধ্যেই নিজ গুণে সর্বস্তরের মানুষের হৃদয়ে স্থান করে নিলেন তিনি।

২ বছর আগে তিনি মিরসরাই উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেন। এ সময়ে তিনি সততা, নিষ্ঠা ও দক্ষতার সাথে জনগণের সেবা দিয়ে প্রশংসিত হয়েছেন। করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

জনগুরুত্বপূর্ণ বিষয়গুলোর ওপর ছিল তার সজাগ দৃষ্টি। তার প্রশাসনিক এলাকায় জনস্বার্থ বিরোধী কোন ঘটনা তার নজরে এলে কালবিলম্ব না করে তাৎক্ষণিক সরেজমিনে গিয়ে জনগণকে সাথে নিয়ে তা দৃঢ়তার সাথে মোকাবেলা করেছেন। মাঠ প্রশাসনের কর্মকর্তাদের তিনি জনমুখী করার মধ্যদিয়ে জনগণের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছেন। বিভিন্ন পেশাজীবীদের সাথে কথা বলে জানা গেছে নাগরিক ভাবনাগুলো।

মিরসরাই ডিগ্রি কলেজের অধ্যক্ষ নুরুল আবসার বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী সমূহে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এবং বিভিন্ন সামাজিক সংগঠন বা তরুণ শক্তিকে পুনরুজ্জীবিত করতে সক্ষম হয়েছেন তিনি।

উপজেলা নির্বাচন অফিসার মোহাম্মদ ফারুক আহমেদ বলেন, নির্বাহী স্যারের সাথে আমার কাজ করার সুযোগ হয়েছে দুই বছর। আমি যেভাবে দেখেছি তিনি সাহসী, চৌকস, সৎ ও ন্যায়পরায়ণ মানুষ। তিনি রাষ্ট্রের যেখানে দায়িত্ব পালন করবেন দেশ এবং মানুষ উপকৃত হবে।

মিরসরাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, মিরসরাই উপজেলাবাসী একজন সজ্জন, জনবান্ধব ও মানবিক কর্মকর্তাকে হারালো। আমি স্যারের উত্তরোত্তর উন্নতি কামনা করছি। তিনি যেখানে সরকারি দায়িত্ব পালন করবেন সেখানে দেশের জন্য, মানুষের জন্য অবদান রাখবেন।

মিরসরাই উপজেলা হাসপাতাল ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন বলেন, স্যার দায়িত্ব পালন কালে প্রতিটা পদক্ষেপে সততার নজির স্থাপন করেছেন। আমরা দোয়া করি তিনি যেন আরও ভালো করেন।

মিরসরাই প্রেসক্লাবের সভাপতি নুরুল আলম বলেন, পেশাগত কাজে বিভিন্ন সময় খুব কাছে থেকে দেখেছি উনি খুব স্থির ও ধৈর্যশীল মানুষ। উনার বড় গুণ ছিলো মানুষের কথা মনোযোগ দিয়ে শুনতেন। বিরক্ত, অবহেলা বা ব্যস্ততা দেখাতেন না কাউকে। অসহায় দুস্থ আশ্রয়হীন মানুষের প্রতি মানবিক ছিলেন। করোনাকালীন গোপনে বহু মানুষের ঘরে খাবার পৌঁছে দিয়েছেন। অনেক দুস্থ মানুষকে গোপনে সহায়তা দিয়েছেন। করোনাকালীন, খৈয়াছড়া ঝর্ণা ট্রাজেডি, শাহেরখালী সাগরে ৮ শ্রমিক মারা যাওয়ায় ঘটনায় রাতদিন তিনি বিরামহীন পরিশ্রম করেছেন।

জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নুর হোসেন মামুন বলেন, কোভিড-১৯ এর সময় উপজেলার নির্বাহী স্যার আমাদের সাথে একিভূত হয়ে ব্যাপক কাজ করেছেন। একজন মানবিক কর্মকর্তা হিসেবে তার জুড়ি নেই।

করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন বলেন, উপজেলা নির্বাহী অফিসার মিনহাজুর রহমান একজন সৎ নির্লোভ, সৃজনশীল ও মানবিক ইউএনও। সরকারের উন্নয়ন কাজে জনপ্রতিনিধি হিসেবে আমি সর্বোচ্চ সহযোগিতা পেয়েছি।

উপজেলা পরিষদের চেয়ারম্যান জসিম উদ্দিন বলেন, তিনি খুবই ভালো মানুষ। পরিশ্রমী, দক্ষ ও সৎ ব্যক্তি ছিলেন।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একেএম জাহাঙ্গীর ভুঁইয়া বলেন, মানবিক, সৎ ও সাহসী মানুষ হিসেবে মিরসরাই বাসির কাছে সুনাম কুড়িয়েছেন তিনি। কখনো সততার প্রশ্নে অন্যায়ের সাথে আপোষ করেননি। দক্ষতার সাথে দায়িত্ব পালন করে গেছেন।

মিরসরাই উপজেলা নাগরিক কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. অধ্যাপক জামশেদ আলম বলেন, তিনি মানুষকে সেবা দেয়ার জন্য দৌঁড়াতেন। তার কর্মের কথা উপজেলাবাসী মনে রাখবে। প্রত্যেকটি মানুষের কথা তিনি মনোযোগ দিয়ে শুনতেন ও সমস্যা সমাধানে আন্তরিকভাবে চেষ্টা করতেন।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত