ঢাকা, রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

অক্টোবরে অপরাধ কমেছে কুমিল্লায়

  কুমিল্লা প্রতিনিধি

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২২, ১১:০৪

অক্টোবরে অপরাধ কমেছে কুমিল্লায়
আইনশৃঙ্খলা কমিটির সভা। ছবি: সংগৃহীত
কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লা জেলায় গত এক মাসে খুনের ঘটনা ঘটেছে ৬টি। এছাড়া এসময়ের মধ্যে ধর্ষণের অভিযোগে মামলায় হয়েছে ১৩টি এবং নারী ও শিশু নির্যাতনের ঘটনায় মামলায় হয়েছে ১৫টি। যা আগের মাসের তুলনায় কমেছে। অপরদিকে মাদক দ্রব্য আইনে মামলা হয়েছে ২০৫টি। বিভিন্ন ধরনের আগ্নেয়ান্ত্র উদ্ধার করা হয়েছে ১০টি।

এ তথ্যটি নিশ্চিত করেন কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ে অনুষ্ঠিত মাসিক আইনশৃঙ্খলা কমিটির সভায়।

কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে আইনশৃঙ্খলা কমিটির সভায় উপস্থিত ছিলেন পুলিশ সুপার আব্দুল মান্নান, স্থানীয় সরকার বিভাগ কুমিল্লার উপ-পরিচালক অপর্না বৈদ্য, জেলা সিভিল সার্জন মীর মোবারক হোসাইন, জেলা পরিষদের সাবেক প্রশাসক ওমর ফারুক, আদর্শ সদর উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম টুটুল, র‌্যাব-১১ এর ক্রাইম প্রিভেনশন-২ কোম্পানী অধিনায়ক মোহাম্মদ সাকিব হোসেনসহ বিভিন্ন উপজেলা চেয়ারম্যান, নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরের প্রধানগণ।

জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় জানানো হয়, গত এক মাসে ১৭৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বিভিন্ন অপরাধে ৩৮০টি মামলা দায়ের করা হয়। এ সময় ১১ লাখ ৪৫ হাজার ৪৪০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এর আগের মাস সেপ্টেম্বরে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছিল ১৫৮টি। মামলা ছিল ৩৩১টি এবং ১৫ লাখ ৫৬ হাজার ৬৫০ টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া মাদকদ্রব্য ও চোরাচালান রোধে গত এক মাসে জেলা টাস্কফোর্স ২২টি অভিযানে ছয় লাখ ৩৮ হাজার ৬০০ টাকার মালামাল জব্দ করে। জেলা পুলিশের ৩ হাজার ৫১৪ অভিযানে ১৬১ মামলায় ২১৪ জন গ্রেপ্তার এবং দুই কোটি ৭১ লাখ ৮৪ হাজার ৪০০ টাকার মালামাল জব্দ করা হয়। বিজিবির ১ হাজার ৯৫২ অভিযানে ২৩৩ মামলা করা হয়। জব্দ করা হয় ৪ কোটি ২৪ লাখ ৬৯ হাজার ১৭১৫ টাকার মালামাল। র‌্যাব-১১ গত এক মাসে ৩০ অভিযানে ৩০ মামলায় ৪০ জনকে গ্রেপ্তার করেছে। এ সময় দুকোটি ৫৬ লাখ ৩৯ হাজার ৯২০ টাকার মালামাল জব্দ করা হয়। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ১১৫ অভিযানে ৪৪টি মামলায় ৪৪ জনকে আটক করে। এসময় ১৮ লাখ ৫১ হাজার ১০০ টাকার মামামাল জব্দ করে। এ ছাড়া বন বিভাগ, কাস্টমস ও ভ্যাট কার্যালয় পৃথক অভিযান পরিচালনা করেছে।

জেলা প্রশাসনের তথ্যে জানা গেছে, ১২ নভেম্বর পর্যন্ত গেল এক মাসে জেলায় ধর্ষণের অভিযোগে মামলা হয়েছে ১৩টি, নারী ও শিশু নির্যাতনের ঘটনায় মামলা হয়েছে ১৫টি, খুন হয়েছে ৬টি, অপহরণের মামলা একটি, ডাকাতির ঘটনায় মামলা হয়েছে দুটি, ১১টি চোরাচালান, ২৭টি চুরিসহ ৪০৮টি অপরাধ সংগঠিত হয়েছে।

এর আগের মাসে ধর্ষণের মামলা ছিলো ১৮টি, নারী ও শিশু নির্যাতনের মামলা ছিলো ২৪টি, খুন ছিলো ৬টি, অপহরণ তিনটি, ডাকাতির ঘটনা চারটি, ১৫টি চোরাচালান মামলা, ২৪টি চুরিসহ মোট ৪৪৬টি অপরাধ সংগঠিত হয়েছিলো।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত