ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

পূণর্ভবা নদী

আলুখেত নষ্ট করে খননকাজ বন্ধ রাখার নির্দেশ

  সুলতান মাহমুদ, দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২২, ২০:২১  
আপডেট :
 ১৫ নভেম্বর ২০২২, ২০:২৫

আলুখেত নষ্ট করে খননকাজ বন্ধ রাখার নির্দেশ
পূণর্ভবা নদীর খনন কাজ সাময়িক বন্ধ রাখা হয়। ছবি: প্রতিনিধি

দিনাজপুর সদরের পাশ দিয়ে প্রবাহিত পূণর্ভবা নদী খননের কাজ শুরু করার আগেই উঠতি আলুর ফসল নষ্ট করে বাঁধ নির্মাণ করায় চাষিরা ক্ষোভ জানিয়েছেন। আলুর খেত নষ্ট করার অভিযোগ করায় সাময়িকভাবে নদী খননের কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসক।

মঙ্গলবার দুপুরে দিনাজপুর জেলা প্রশাসকের কাছে পূণর্ভবা নদীর খনন কাজ সাময়িক বন্ধ রাখার জন্য আবেদন করেন চাষিরা।

সরেজমিন ঘুরে দেখা গেছে, সদর উপজেলার উলিপুর, মহব্বতপুর ও খাড়িপাড়ার পাশ দিয়ে পূণর্ভবা নদী প্রবাহিত হয়েছে । গত সোমবার প্রায় এক বিঘা জমির আলুর খেত নষ্ট করে নদীতে বাঁধ নির্মাণের কাজ শুরু করে বিআইডব্লিউআইটিএ কর্তৃপক্ষ। এতে গ্রামের ৫ শতাধিক আলু চাষি একত্রিত হয়ে প্রতিবাদ জানিয়ে জেলা প্রশাসকের কাছে অভিযোগ দায়ের করেন ।

উলিপুর গ্রামের ক্ষতিগ্রস্ত আলুচাষি মকছেদুল ইসলাম বলেন, বেসরকারি সংস্থা (এনজিও) থেকে ঋণ গ্রহণ করে আমি এক বিঘা জমিতে আগাম জাতের আলুর আবাদ করেছি। আর ৩০ দিন পর আমি আলু ওঠাতে পারব। এতে আমার প্রায় ৩৫ হাজার টাকা খরচ হয়েছে। গত সোমবার আমার সেই আলুর খেত নষ্ট করে নদীতে বাঁধ নির্মাণ করেছে ।

একই গ্রামের আলুচাষি শহীদুল ইমলাম বলেন, আমি আগাম জাতের ২ বিঘা জমিতে আলুর চাষ করেছি। আলুর গাছও বড় হয়েছে। আলু আসতে শুরু করেছে। এরই মধ্যে যদি পূণর্ভবা নদীর খননের কাজ চালিয়ে যায়, তাহলে আমিও ক্ষতিগ্রস্ত হবো। আমার পরিবারপরিজন নিয়ে পথে বসতে হবে।

দিনাজপুর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনিছুল ইসলাম বলেন, ক্ষতিগ্রস্ত আলুচাষি জেলা প্রশাসক বরাবর একটি অভিযোগ দায়ের করেছেন। আভিযোগ পাওয়ার পর সঙ্গে সঙ্গে বিআইডব্লিউআইটিএকে নদী খননের কাজটি সাময়িকভাবে বন্ধ রাখার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

দিনাজপুর বিরল বিআইডব্লিউআইটিএ উপ-সহপ্রকৌশলী সামিউল করিম বলেন, জেলা প্রশাসকের কার্যালয় থেকে নির্দেশনা এসেছে আলুর খেত নষ্ট করে নদী খননের কাজ বন্ধ রাখার জন্য। আমরাও চাই না আলুর জমি নষ্ট করে বালু ফেলার জন্য। তাই আলু না ওঠা পর্যন্ত আমরা নদী খনন কাজ বিকল্প উপায়ে করার চেষ্টা করব।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত