ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

আমাজনিয়া রেইনফরেস্টে সামাজিক ব্যবসা পরিদর্শন ড. ইউনূসের

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ নভেম্বর ২০২২, ১৯:০৮  
আপডেট :
 ১৮ নভেম্বর ২০২২, ১৯:১২

আমাজনিয়া রেইনফরেস্টে সামাজিক ব্যবসা পরিদর্শন ড. ইউনূসের
প্রফেসর মুহাম্মদ ইউনুস। ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

কলম্বিয়ার আমাজন জঙ্গলে কাজ করছে এমন কিছু সামাজিক ব্যবসা সম্প্রতি পরিদর্শন করলেন নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনুস। ইকুয়াডর সীমান্তের নিকটবর্তী এই এলাকাটি কলম্বিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত।

প্রফেসর ইউনূস প্রতিষ্ঠিত ইউনূস এনভায়ার্নমেন্টাল হাব কলম্বিয়ার বিভিন্ন অঞ্চলে ৩০টি সামাজিক ব্যবসা গড়ে তুলেছে। এদের মধ্যে ১০টি সামাজিক ব্যবসা প্রতিষ্ঠা করা হয়েছে আমাজনিয়ার জঙ্গলে। আমাজনিয়ার ক্রমাগতভাবে ধ্বংস হয়ে যাওয়া বনাঞ্চলের বনায়নসহ এলাকায় চক্রাকার অর্থনীতি গড়ে তোলা এই ব্যবসাগুলোর উদ্দেশ্য।

প্রফেসর ইউনূস দুজন সামাজিক ব্যবসা উদ্যোক্তা জুলিও আন্দ্রে ও জুলিয়া হেরনেন্দেজের অতিথি হয়ে তাদের কাজ দেখতে গিয়েছিলেন। তাঁরা দুজনেই সামাজিক ব্যবসার মাধ্যমে বৈশ্বিক উষ্ণায়ন রোধে ফ্রাংফুটের কাছে ওয়েজবাডেনে অবস্থিত ইউনূস এনভায়ার্নমেন্ট হাব এর সহযোগিতায় সামাজিক ব্যবসা সৃষ্টি ও পরিচালনায় দৃঢ়প্রতিজ্ঞ।

প্রফেসর ইউনুস যে এলাকাটি পরিদর্শন করেন তার নাম কেকোয়াতা। এলাকাটি রেভু্ল্যুশনারি আর্মড ফোর্সেস অফ কলম্বিয়া-এর সদর দপ্তর হিসেবে ব্যবহৃত হতো।

ইউনুস এনভায়ার্নমেন্টাল হাব আমাজনিয়া রেইনফরেস্টে বিভিন্ন সামাজিক ব্যবসা গড়ে তোলা ও এসব ব্যবসাকে সহায়তাদানে নিযুক্ত এবং হাব এসব ব্যবসাকে বন ও সেখানে বসবাসরত মানুষদের কল্যাণে নিবেদিত বিশেষজ্ঞ প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়সমূহের সাথে যুক্ত করে থাকে, যাতে সর্বাধুনিক প্রযুক্তিগত ও বৈজ্ঞানিক তথ্যের সুবিধাগুলি গ্রহণ করা যায় এবং সংশ্লিষ্ট সামাজিক ব্যবসাগুলির অভিজ্ঞতার ভিত্তিতে শুধু কলম্বিয়ায় নয় বরং অন্যান্য রেইনফরেস্ট দেশ যেমন ব্রাজিল, বলিভিয়া ও ইকুয়েডরে অনুরূপ সামাজিক ব্যবসা সৃষ্টি ও সম্প্রসারিত করা যায়।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত