ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

নাটোরে সিন্ডিকেট করে কয়লার দাম বৃদ্ধির প্রতিবাদ

  নাটোর প্রতিনিধি

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২২, ১৫:৫৬

নাটোরে সিন্ডিকেট করে কয়লার দাম বৃদ্ধির প্রতিবাদ
মানববন্ধনে ভাটা মালিকরা। ছবি: প্রতিনিধি

সিন্ডিকেট করে কয়লার দাম দফায় দফায় বৃদ্ধি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন নাটোরের ইটভাটা প্রস্তুতকারী মালিক সমিতির নেতারা।

তাদের অভিযোগ, ৮ হাজার টাকা টন কৃত্রিমসংকট দেখিয়ে দফায় দফায় দাম বৃদ্ধি করে ৩০ হাজার টাকা টন বিক্রি করছে সিন্ডিকেট। এছাড়া কয়লার সাথে ভেজাল মিশিয়ে ইটভাটা মালিকদের দেয়া হচ্ছে। এজন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন ভাটা মালিকরা।

রবিবার দুপুরে কয়লাসংকটের সমাধান, ইটভাটা প্রস্তুত ও স্থাপন আইন ২০১৩ এবং ২০১৯ সংশোধন, লাইসেন্স এবং পরিবেশের ছাড়পত্র সহজ করাসহ বিভিন্ন দাবিতে নাটোরে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন ইটভাটা প্রস্তুতকারী মালিক সমিতি।

নাটোর জেলা ইটভাটা প্রস্তুতকারী মালিক সমিতির আয়োজনে কেন্দ্রীয় কর্মসূচির আয়োজনে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এই মানববন্ধন কর্মসূচি পালন করে ভাটা মালিক ও শ্রমিকরা।

ঘণ্টাব্যাপী এই মানববন্ধনে বক্তব্য দেন, নাটোর জেলা ইটভাটা প্রস্তুতকারী মালিক সমিতির সভাপতি শরিফুল ইসলাম রমজান, সাধারণ সম্পাদক মিল্টন খন্দকার, সিনিয়র সহ-সভাপতি আনিছুর রহমান, সাংগঠনিক সম্পাদক দখতার হাসান প্রিন্স, সদস্য ওমর আলী প্রধানসহ অন্যরা।

এসময় বক্তারা বলেন, কয়লা ব্যবসায়ীরা সিন্ডিকেট করে ৮ হাজার টাকার টন কয়লা ৩০ হাজার টাকায় বিক্রি করছে। এতে করে ইট প্রস্তুত করতে গিয়ে খরচ বেড়ে যাচ্ছে। এছাড়া জিগজাগ ইটভাটা এবং অটো ভাটার ইটভাটা প্রস্তুত ও স্থাপন আইন ২০১৩ এবং ২০১৯ এর মধ্যে বৈষম্য সৃষ্টি করা হয়েছে। এই আইন সংশোধন করে এই পেশার সাথে জড়িত ৪০ লাখ মানুষকে বাঁচার সুযোগ করে দেয়ার দাবি জানানো হয়।

পরে জেলা প্রশাসক শামীম আহমেদের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন ইটভাটা মালিকরা।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত