ঢাকা, মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

দেশের অর্থনীতি নিয়ে অনেকগুলো আতঙ্ক তৈরি করা হচ্ছে: প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২২, ০১:০৬

দেশের অর্থনীতি নিয়ে অনেকগুলো আতঙ্ক তৈরি করা হচ্ছে: প্রধানমন্ত্রীর মুখ্য সচিব
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস। ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

দেশের অর্থনীতি নিয়ে অনেকগুলো আতঙ্ক তৈরি করা হচ্ছে মন্তব্য করে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস বলেছেন, ব্যাংক থেকে ৫০ হাজার কোটি টাকা তুলে নেয়া তেমনি একটি উদাহরণ।

মানুষের মধ্যে সত্যিকার অর্থে প্রভাব ফেলা এ আতঙ্ক নিয়ে সবাই ভুল বুঝতে পারায় এখন টাকা ফেরত আসতে শুরু করেছে বলে জানান তিনি।

শনিবার ঢাকার গুলশানের হোটেল লেকশোরে সরকারি গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএস আয়োজিত তিন দিনের বার্ষিক উন্নয়ন সম্মেলনের সমাপনী দিনের অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ব্যাংকে টাকা নেই বলা হয়েছিল। এটি বলার পর সত্যিকার অর্থে একটি ইমপ্যাক্ট হয়েছিল। ব্যাংক থেকে ৫০ হাজার কোটি টাকা উইথড্র করা নেয়া হয়। বাংলাদেশ ব্যাংক কিন্তু কাউকে বাধা দেয়নি। এরপর এখন সবাই যখন ভুল বুঝতে পেরেছে টাকা ফেরত আসতে শুরু করেছে।

সবাইকে তথ্য উপাত্তের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানান তিনি। আতঙ্কের পেছনে ছোটার বদলে প্রমাণ খোঁজার কথা বলেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বলেন, এখন একটা ঐতিহাসিক সময়ে আছে দেশ। দেশের সামষ্টিক অর্থনীতি শক্তিশালী অবস্থানেই আছে। তবে ইদানিং তা দুর্বল হওয়ার কথা বলা হচ্ছে।

তিনি বলেন, তবে কোন দিক দিয়ে দুর্বল হয়েছে তা নিয়ে আমার জিজ্ঞাসা আছে। এ নিয়ে আরও আলোচনা করার সুযোগও রয়েছে।

গবেষণা সংস্থা বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস) এর উদ্যোগে তিনি দিনের এ সম্মেলন বৃহস্পতিবার শুরু হয়ে শেষ হয় শনিবার রাতে।

প্রতি বছরের ধারাবাহিকতায় এবারও ‘অ্যানুয়াল বিআইডিএস কনফারেন্স অন ডেভেলপমেন্ট (এবিসিডি) ২০২২’ শীর্ষক সম্মেলনে অর্থনীতিবিদ, গবেষক, বিশ্লেষকসহ সরকারি নীতি নির্ধারণী পর্যায়ের কর্মকর্তা অংশ নেন।

সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী উপস্থিত ছিলেন।

বিআইডিসের মহাপরিচালক বিনায়ক সেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সুশাসন ও জবাবদিহিতায় গুরুত্ব দেওয়ার কথা বলেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) সম্মানীয় ফেলো মোস্তাফিজুর রহমান। তিনি একই পরিবার থেকে ব্যাংকের পরিচালক সংখ্যা বাড়ানো, বিদেশ থেকে অর্থ ফিরিয়ে আনতে চলতি অর্থবছরের বাজেটে দেওয়া সুবিধার সমালোচনা করেন।

সম্মেলনে ব্যাংক খাতের দুর্নীতি, কেলেঙ্কারি ও অর্থপাচার নিয়ে সমালোচনা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান এমএম আকাশ এসব বিষয় সরকারকে পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়ে বলেন, এগুলো ঠিক করতে না পারলে কর-জিডিপি অনুপাত বাড়ানো যাবে না।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত