ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

বিএনপির গণসমাবেশে চট্টগ্রাম থেকে যোগ দিচ্ছেন ১০ হাজার নেতাকর্মী

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২২, ১০:৫১

বিএনপির গণসমাবেশে চট্টগ্রাম থেকে যোগ দিচ্ছেন ১০ হাজার নেতাকর্মী
চট্টগ্রাম থেকে গণসমাবেশে যোগ দিচ্ছেন বিএনপির নেতাকর্মীরা। ছবি: প্রতিনিধি
চট্টগ্রাম প্রতিনিধি

কেন্দ্রীয় কোনো নির্দেশনা ছিল না। এরপরও স্বপ্রণোদিত হয়ে দলের গণসমাবেশে যোগ দিচ্ছেন বিএনপি ও অঙ্গসংগঠনের চট্টগ্রামের নেতারা। দলটির নেতাকর্মীদের দাবি, চট্টগ্রামের তিনটি সাংগঠনিক জেলা অর্থাৎ মহানগর এবং উত্তর-দক্ষিণ মিলিয়ে এ সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যাবে। যাদের সিংহভাগই ঢাকা পৌঁছে গেছেন। এর আগে গত মঙ্গলবার থেকে ধাপে ধাপে নেতাকর্মীরা ঢাকার উদ্দেশে রাওয়ানা হন। সর্বশেষ গত রাতেও অনেকে সমাবেশের উদ্দেশে চট্টগ্রাম ছেড়ে গেছে। এছাড়া যাওয়ার পথে দক্ষিণ জেলার ৩ নেতাকর্মী আটক হওয়ার খবর পাওয়া গেছে।

চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, চট্টগ্রামের ৩টি ইউনিট থেকে বিএনপি ও অঙ্গসংগঠনের কমপক্ষে ১০ হাজার নেতাকর্মী ঢাকায় গেছেন সমাবেশে যোগ দিতে। এরমধ্যে চট্টগ্রাম মহানগর শাখা ৫ হাজারের বেশি নেতাকর্মী গেছেন। তাদের অধিকাংশই নিজেদের মতো করে সেখানে গেছেন। অনেকে কয়েকদিন আগেই সেখানে গিয়ে অবস্থান করছেন।

ডা. শাহাদাত বলেন, সরকার মুলত জনসমাগম ঠেকানোর জন্য এতো নাটক করেছে। বাধ্য হয়ে শেষ পর্যায়ে এসে অনুমতি দিয়েছে। তবে ধরপাকড় অব্যাহত রেখেছে। এরমধ্যে গতকাল সমাবেশে যাওয়ার সময় চট্টগ্রাম দক্ষিণ জেলার ৩ নেতাকর্মীকে আটক করেছে।

নেতাকর্মীদের ঢাকায় কয়েকদিন থাকার কোন মেসেজ আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, না, এরকম কোন কিছু হবে না। এটা একটা শান্তিপূর্ণ সমাবেশ। প্রোগ্রাম শেষে আশা করি নেতাকর্মীরা ঘরে ফিরে আসবে।’

দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান বলেন, দক্ষিণ জেলার আওতাধীন প্রতিটি থানা ও পৌরসভা থেকে বিএনপি ও অঙ্গসংগঠনের প্রায় পাঁচ হাজার নেতকর্মী সমাবেশে যোগ দেবে। সমাবেশে যোগ দেয়ার জন্য কেন্দ্রীয় কোনো নির্দেশনা ছিল না। অন্যান্য বিভাগগুলোতে যেভাবে সমাবেশ হয়েছে ঠিক একইভাবে রাজধানীতেও ঢাকা বিভাগের নেতাকর্মীদের অংশগ্রহণে সমাবেশ হওয়ার কথা ছিল। কিন্তু সরকার সমাবেশ করতে বাধা দেয়ার চেষ্টা করাই নেতকর্মীদের মধ্যে জেদ চাপে। তাই সবাই স্বপ্রণোদিত হয়ে ছুটে গেছে।

জানা গেছে, নির্বাচনকে সামনে রেখে দলীয় কর্মীদের সংঘটিত করতে গত ২২ আগস্ট থেকে ধারাবাহিক কর্মসূচি ঘোষণা করে পালন করে আসছে বিএনপি। এর মধ্যে ২২ আগস্ট ৩০ আগস্ট পর্যন্ত সারা দেশের উপজেলা, থানা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে সভা-সমাবেশ ও মিছিল করেছিল দলটি। ওইসময় তাদের কর্মসূচিতে সাধারণ মানুষের অংশগ্রহণ ছিল বলেও দাবি করেন বিএনপির নেতাকর্মীরা।

এরপর ১২ অক্টোবর থেকে শুরু হয় গণসমাবেশ। পূর্ব ঘোষণা অনুযায়ী, ১২ অক্টোবর চট্টগ্রাম থেকে শুরু হয়ে ১০ ডিসেম্বর ঢাকায় গণ সমাবেশ শেষ হবে। ময়মনসিংহ, খুলনা, রংপুর, বরিশাল, ফরিদপুর, সিলেট, কুমিল্লা ও রাজশাহী বিভাগে গণসমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত