ঢাকা, সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১ আপডেট : ৬ ঘন্টা আগে
শিরোনাম

দিনাজপুর সীমান্তে কষ্টি পাথরের মূর্তি উদ্ধার

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ২১ ডিসেম্বর ২০২২, ২০:৫৩

দিনাজপুর সীমান্তে কষ্টি পাথরের মূর্তি উদ্ধার
কষ্টি পাথরের মূর্তি। ছবি: প্রতিনিধি

দিনাজপুর ফুলবাড়ীর আমড়া সীমান্ত এলাকা থেকে ৩০১ কেজি ওজনের কষ্টি পাথরের মূর্তি উদ্ধার করেছে ফুলবাড়ী ২৯ বিজিবি ব্যাটালিয়ন। বুধবার দুপুরে বিষয়টি নিশ্চিত করে বিজিবি।

এর আগে মঙ্গলবার ফুলবাড়ী উপজেলার কাজিহাল ইউনিয়নের আমড়া সীমান্ত এলাকা থেকে মূর্তিটি উদ্ধার করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ফুলবাড়ী ২৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক আলমগীর কবির পিএসসি।

বিজিবি ও স্থানীয় সূত্রে জানা গেছে, ফুলবাড়ী ২৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনস্থ আমড়া সীমান্ত ফাঁড়ির দায়িত্বপূর্ণ এলাকার সীমান্ত পিলার নং ৩০০/৭-এস থেকে ১ কি.মি বাংলাদেশের অভ্যন্তরে দক্ষিণ আমড়া মাঠে, ৪০দিনের কর্মসৃজন কাজ করার সময় ওই এলাকার বাসিন্দা মোঃ মোকসেদুল ইসলাম মাটি খনন করার সময় একটি কষ্টি পাথরের মূর্তি দেখতে পায়।

পরে বিষয়টি ওই ব্যক্তি সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও আমড়া সীমান্ত ফাঁড়িতে জানালে, খবর পেয়ে তাৎক্ষণিক সীমান্ত ফাঁড়ির কমান্ডার সুবেদার শুকশাহর নেতৃত্বে বিজিবির একটি দল ঘটনাস্থলে গিয়ে মাটি খনন করে কষ্টি পাথরের একটি পূর্ণাঙ্গ মূর্তি উদ্ধার করে।

কাজিহাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মানিক রতন জানান, আমড়া সীমান্তের আদিবাসী পাড়ার দক্ষিণ পাশে ৪০দিনের কর্মসৃজন কাজ করার সময় একটি উচু ঢিপি থেকে মাটি খুড়তে গিয়ে তারা ওই মূর্তি দেখতে পায়। পরে বিষয়টি তাকে জানালে তিনি বিজিবি ও পুলিশকে জানান।

ফুলবাড়ী ২৯ বিজিবির অধিনায়ক আলমগীর কবির পিএসসি বিষয়টি নিশ্চিত করে বলেন, বিজিবি সদস্যরা ১টি কষ্টি পাথরের মূর্তি উদ্ধার করেছেন। সেই কষ্টি পাথরের মূর্তির ওজন ৩০১ কেজি। যার আনুমানিক সিজার মূল্য তিন কোটি এক লাখ টাকা।

বাংলাদশে জার্নাল/নুসরাত/আরকে

  • সর্বশেষ
  • পঠিত