ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

বাংলা একাডেমি ফেলোশিপ পেলেন ৭ গুণী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০২২, ০৩:২৫

বাংলা একাডেমি ফেলোশিপ পেলেন ৭ গুণী
ছবি - সংগৃহীত

বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য সাত গুণীজনকে ফেলোশিপ প্রদান করেছে বাংলা একাডেমি। শুক্রবার একাডেমির সাধারণ পরিষদের ৪৫তম সভায় তাদের হাতে এ ফেলোশিপ তুলে দেয়া হয়।

সভায় বাংলা একাডেমি সাম্মানিক ফেলোশিপ-২০২২ এর পাশপাশি বাংলা একাডেমি পরিচালিত কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার (দ্বিবার্ষিক)-২০২২, সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার-২০২২, অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার-২০২২, সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার-২০২২ প্রদান করা হয়।

সম্মানসূচক ফেলোশিপ প্রাপ্তরা হলেন, অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক (শিক্ষা), অধ্যাপক ড. মোহাম্মদ আলী রেজা খান (বিজ্ঞান), অধ্যাপক ডা. মো. জাকির হোসেন (চিকিৎসা), নাসির আলী মামুন (আলোকচিত্র শিল্প), হামিদুজ্জামান খান (ভাস্কর্য/চিত্রকলা), জয়ন্ত চট্টোপাধ্যায় (সংস্কৃতি) ও ডা. সেলিনা হায়াৎ আইভী (সমাজসেবা)।

এছাড়া কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার-২০২২ পেয়েছেন ছড়াকার সিরাজুল ফরিদ, সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার-২০২২ পেয়েছেন গবেষক ড. রাজিয়া সুলতানা, অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার-২০২২ পেয়েছেন নাট্যজন মামুনুর রশীদ এবং সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার-২০২২ পেয়েছেন গবেষক ড. ইসরাইল খান।

ফেলোশিপের পুরস্কার হিসেবে গুণীজনদের মধ্যে অর্থমূল্য, সম্মাননাপত্র, সম্মাননা স্মারক ও ফুলেল শুভেচ্ছা তুলে দেন অনুষ্ঠানের সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

বাংলা একাডেমির সাধারণ সভায় বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করার পর কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, বাঙালি জাতিসত্ত্বা ও বুদ্ধিভিত্তিক উৎকর্ষের প্রতীক-প্রতিষ্ঠান বাংলা একাডেমি সাম্প্রতিক সময়ে অবকাঠামো এবং গবেষণাগত বিপুলসংখ্যক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করেছে।

সভাপতির বক্তব্যে সেলিনা হোসেন বলেন, বাংলা একাডেমি দেশ ও জাতির গর্ব এবং সবার প্রাণের প্রতিষ্ঠান। বাংলাদেশের উদ্ভব ও বিকাশের সঙ্গে বাংলা একাডেমি জড়িয়ে আছে।

বাংলাদেশ জার্নাল/ এমএ

  • সর্বশেষ
  • পঠিত