ঢাকা, শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

নাটোরে এক পৌরসভা ও দুই ইউপিতে ভোটগ্রহণ চলছে

  নাটোর প্রতিনিধি

প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০২২, ১৪:১৪

নাটোরে এক পৌরসভা ও দুই ইউপিতে ভোটগ্রহণ চলছে
ছবি- প্রতিনিধি
নাটোর প্রতিনিধি

কঠোর নিরাপত্তায় আজ বনপাড়া পৌরসভা এবং জোয়াড়ী ও মাঝগাঁও ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে।

সকাল সাড়ে আটটা থেকে ইভিএম মেশিনের মাধ্যমে ভোটগ্রহণ করা হচ্ছে, চলবে বিকেল সাড়ে চারটা পর্যন্ত। একই সঙ্গে কাফুরিয়া ইউনিয়ন পরিষদ এবং বাগাতিপাড়া ইউনিয়ন পরিষদের একটি করে ওয়ার্ডের উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

বনপাড়া পৌরসভা নির্বাচনে দুইজন প্রার্থী মেয়র পদে, সাতজন সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে এবং ৩১ জন কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্যকোন প্রার্থী না থাকায় ২ নম্বর সংরক্ষিত মহিলা ওয়ার্ডে শরীফুন্নেছা শিরিন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।

বনপাড়া পৌরসভা নির্বাচনে ১২টি কেন্দ্রে মোট ২৩ হাজার ৫৭৫ জন ভোটার রয়েছেন।

বড়াইগ্রাম উপজেলার জোয়াড়ী ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে তিনজন, সংরক্ষিত মহিলা মেম্বার পদে নয়জন এবং সাধারণ মেম্বার পদে ৪৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় করছেন। ১৩টি কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ৩১ হাজার ৯৩ জন।

একই উপজেলার মাঝগাঁও ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে ছয়জন, সংরক্ষিত মহিলা মেম্বার পদে ১০ জন এবং সাধারণ মেম্বার পদে ৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১২টি কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ২৬ হাজার ৭২৭ জন।

কাফুরিয়া ইউনিয়ন পরিষদের ৪ নম্বর ওয়ার্ডে সাধারণ মেম্বার পদে ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় করছেন। এই ওয়ার্ডের দুইটি কেন্দ্রে ভোটার সংখ্যা চার হাজার ২০৪ জন। বাগাতিপাড়া উপজেলার ২ নম্বর ওয়ার্ডে সাধারণ মেম্বার পদে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই ওয়ার্ডের একটি কেন্দ্রে ভোটার সংখ্যা এক হাজার ৯৬০ জন।

এদিকে সুষ্ঠু ও অবাধ নির্বাচন নিশ্চিত করতে কাজ করছে নির্বাচন অফিস, প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পাঁচটি নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের দায়িত্বে নিয়োজিত প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসারদের পৃথক পৃথক প্রশিক্ষণ আয়োজন করে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়া হয়েছে।

আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখা এবং নির্বাচনী আচরণবিধি প্রতিপালনে বনপাড়া পৌরসভার প্রত্যেক কেন্দ্রে একজন করে মোট ১২ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবং জোয়াড়ী ও মাঝগাঁও ইউনিয়ন পরিষদে তিনজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিত আছেন। এছাড়া টহলরত বিজিবি বাহিনীর সাথে প্রত্যেক নির্বাচনী এলাকায় একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রয়েছেন। দুইটি ইউনিয়নের উপ-নির্বাচনেও একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে।

প্রত্যেক গুরুত্বপূর্ণ কেন্দ্রে পুলিশ ও আনসার বাহিনী সহযোগে ১৩ জন করে এবং সাধারণ কেন্দ্রে ১১ জন করে নিয়োজিত আছেন। র‌্যাব এবং বিজিবি’র স্টাইকিং ফোর্স রয়েছে। জেলা প্রশাসনের তিনজন অতিরিক্ত জেলা প্রশাসক পুরো নির্বাচনী আচরণ এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি মনিটরিং করছেন।

বনপাড়া পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার মুহাম্মদ আনোয়ারুল হক জানান, সুষ্ঠু নির্বাচন আয়োজনে সব রকমের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জেলা প্রশাসন, পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসমূহ প্রত্যাশিত সহযোগিতা প্রদান করছে।

জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট শামীম আহমেদ বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করতে জেলা প্রশাসন প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করেছে। আশাকরি, সকলের সন্তুষ্টির গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত