ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

সাতক্ষীরায় নতুন বই পেলো ৫ লাখ ১৮ হাজার শিক্ষার্থী

  সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৩, ১৮:৫৭

সাতক্ষীরায় নতুন বই পেলো ৫ লাখ ১৮ হাজার শিক্ষার্থী
সাতক্ষীরায় বই বিতরণ উৎসব। ছবি: প্রতিনিধি

নতুন বছর, নতুন সকাল। বছরের শুরুতেই শীতের কুয়াশা মাখা সকালে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সাতক্ষীরায় প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ উৎসব পালন করা হয়েছে। নতুন বছরের প্রথম দিনেই নতুন বই হাতে পেয়ে আনন্দে উচ্ছসিত সাতক্ষীরার ১ হাজার ৬০৭ শিক্ষা প্রতিষ্ঠানের ৫ লাখ ১৮ হাজার শিক্ষার্থী।

রবিবার সকাল থেকে ছাত্র-ছাত্রীদের পদচারনায় স্কুলগুলো মুখরিত হয়ে উঠে। নতুন ক্লাসে পড়ার জন্য বই হাতে পেয়ে আনন্দ-উল্লাস করে শিক্ষার্থীরা।

জেলা প্রাথমিক শিক্ষা প্রশাসনের আয়োজনে বেলা ১১টার সময় সিলভার জুবিলী মডেল বিদ্যালয় চত্বরে সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি শিক্ষাথীদের হাতে ফুল ও নতুন বই তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হোসনে ইয়াসমীন করিমী, সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু হেনা মোস্তফা, সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আব্দুল গনি প্রমূখ।

জেলায় এবার ৩০৮টি মাধ্যমিক, কলেজিয়েট স্কুল, ২১৫টি দাখিল মাদ্রাসায় ২ লাখ ৮০ হাজার শিক্ষার্থীর হাতে ৩০ লাখ ৮০ হাজার নতুন বই দেয়া হয়েছে। এ ছাড়া ১ হাজার ৯৫টি প্রাথমিক বিদ্যালয়ের ২ লাখ ৩৮ হাজার ৪৬৫ জন প্রাথমিক, প্রাক প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষার্থীকে সাত লাখ ১৫ হাজার ৩৯৫টি নতুন বই দেয়া হয়েছে। প্রাক প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, এবতেদায়ি, দাখিল, দাখিল ভোকেশনাল, এসএসসি ভোকেশনাল, ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং দৃষ্টি প্রতিবন্ধী শিশু কিশোরদের মধ্যে এসব বই বিতরন করা হয়েছে বলে জানিয়েছেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অজিত কুমার সরকার।

তিনি আরও জানান, প্রাক প্রাথমিকের ৩৮ হাজার ১৪১ জন শিক্ষার্থীর জন্য ১টি করে বই বরাদ্দ থাকলেও তা হাতে না পাওয়ায় সবাইকে ১টি করে খাতা দেয়া হয়েছে। অন্যদিকে ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেনীর শিক্ষার্থীদের ৬টি করে বই দেয়ার কথা থাকলেও তা প্রাপ্তি না থাকায় ৩টি করে বই দেয়া হয়েছে। আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত পর্যায়ক্রমে ক্লাসে ক্লাসে ছাত্রছাত্রীদের হাতে এসব বই তুলে দেয়া হবে বলে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত