ঢাকা, শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

যে কারণে সপ্তাহে একদিন বন্ধ থাকবে মেট্রোরেল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৩, ১৩:১৯

যে কারণে সপ্তাহে একদিন বন্ধ থাকবে মেট্রোরেল
ছবি: সংগৃহীত

রাজধানীতে চালু হওয়া দেশের প্রথম মেট্রোরেল আপাতত সাতদিনের পরিবর্তে সপ্তাহে ছয়দিন চলাচল করবে। পুরোদমে চালু হওয়ার আগ পর্যন্ত প্রতি মঙ্গলবার চলাচল বন্ধ থাকবে।

মূলত, রক্ষণাবেক্ষণের কাজের জন্যই সপ্তাহে একদিন মেট্রোরেল চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

আগামী ২৬ মার্চ পুরোদমে চলাচলের জন্য মেট্রোরেলকে উন্মুক্ত করার আগে মেট্রোরেলকে সম্পূর্ণভাবে প্রস্তুত করতে চায় কর্তৃপক্ষ। আর এ জন্যই সপ্তাহে একদিন রক্ষণাবেক্ষণের আওতায় থাকবে মেট্রোরেল। অবশ্য এ সিদ্ধান্ত সাময়িক। ২৬ মার্চের পর সপ্তাহে সাতদিনই চলাচল করবে মেট্রোরেল। থামবে নয়টি স্টেশনেই।

আরও পড়ুন...মেট্রোরেল চলাচল বন্ধ আজ

এ নিয়ে পরিচালনাকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে, মানুষ মেট্রোরেলে অভ্যস্ত হয়ে গেলে, তাদের উৎসাহ কমে গেলে মেট্রোরেল চলার সময় বাড়ানো হবে। আগামী ২৬ মার্চ থেকে মেট্রোরেল পুরোদমে চলাচল করবে। ওই সময় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত নয়টি স্টেশনেই থামবে মেট্রো। তখন আর কোনো সাপ্তাহিক ছুটিও থাকবে না। মেট্রোরেল চলবে সপ্তাহে সাতদিনই।

প্রসঙ্গত: গেল বছরের ২৮ ডিসেম্বর বেলা ১১টা ৫ মিনিটে বহুল প্রতীক্ষিত ও দেশের প্রথম মেট্রোরেলের ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বেলা ১টা ৩৯ মিনিটে মেট্রোরেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। টিকিট কেটে পরের ট্রেনে প্রথম যাত্রী হিসেবে মেট্রোরেলে ওঠেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) জনসাধারণের জন্য উন্মুক্ত হওয়ার প্রথম দিনে ৩ হাজার ৮৫৭ জন যাত্রী যাতায়াত করেছেন। ডিএমটিসিএল সূত্রের তথ্যমতে, বাণিজ্যিকভাবে মেট্রোরেল চালুর প্রথম দিনে (বৃহস্পতিবার) ৩ লাখ ৯৩ হাজার ৫২০ টাকা এবং দ্বিতীয় দিন (শুক্রবার) মাত্র ১ লাখ ৩৯ হাজার ৯৮০ টাকা আয় হয়েছিল। তৃতীয় দিন (শনিবার) মেট্রোরেলের ১২ লাখ ৩১ হাজার ৭১০ টাকার টিকিট বিক্রি হয়েছে। চতুর্থ দিন (রোববার) মেট্রোরেলের ৯ লাখ ১৬ হাজার ৩৪০ টাকার টিকিট বিক্রি হয়েছে। পঞ্চম দিনে (সোমবার) টিকিট বিক্রি করে ১০ লাখ ১৪ হাজার ৪১০ টাকা আয় হয়েছে মেট্রোরেলের।

এতে উদ্বোধনের পর প্রথম সপ্তাহে বিদ্যুৎ চালিত দ্রুতগামী এই বাহনে ৪৬ লাখ ৮০ হাজার ৩০০ টাকা আয় হয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত