ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

গাইবান্ধা-৫ উপনির্বাচন বুধবার, প্রস্তুতি সম্পন্ন

  গাইবান্ধা প্রতিনিধি

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৩, ১৩:৫০  
আপডেট :
 ০৩ জানুয়ারি ২০২৩, ১৪:০৩

গাইবান্ধা-৫ উপনির্বাচন বুধবার, প্রস্তুতি সম্পন্ন
ইসি ভবন। ফাইল ছবি

গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) শূন্য আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে আগামীকাল বুধবার (৪ জানুয়ারি)। ইতোমধ্যে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ভোট গ্রহণের সব সরঞ্জাম। মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে এসব সরঞ্জাম বিতরণ করা হয়। ভোট সুষ্ঠু, নিরপেক্ষ, ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

নির্বাচনে অনিয়ম ঠেকাতে ১৪৫টি ভোট কেন্দ্রেই থাকছে সিসি ক্যামেরা। এছাড়া নির্বাচনি এলাকায় আইনশৃঙ্খলা রক্ষায় র‍্যাবের ৯টি টিম, ৪ প্লাটুন বিজিবি, ৫টি স্ট্রাইকিং ফোর্স, ১৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং পুলিশ ও আনসারের সমন্বয়ে ৬টি মোবাইল টিম মাঠে কাজ করবে।

কেন্দ্রেগুলোতে ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন ১৪৫ জন প্রিসাইডিং অফিসার, ৯৫২ জন সহকারী প্রিসাইডিং অফিসার ও ১৯০৪ জন পোলিং অফিসার।

শীতের কারণে আগামীকাল বুধবার সকাল সাড়ে ৮টা থেকে ইভিএমে (ইলেকট্রিক ভোটং মেশিন) শুরু হওয়া ভোট চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। এসময় এই আসনের দুই উপজেলার ১৭টি ইউনিয়নের ১৪৫টি ভোট কেন্দ্রে নারী-পুরুষসহ ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

মাঠে থাকছে আইন-শৃঙ্খলা বাহিনী

এই সংসদ উপনির্বাচনে অংশ নেয়নি দেশের প্রধান বিরোধী দল বিএনপি। তবে, নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহমুদ হাসান রিপন। জাতীয় পার্টির এ এইচ এম গোলাম শহীদ রনজু লড়ছেন লাঙল প্রতীক নিয়ে আর কুলা প্রতীক নিয়ে লড়ছেন বিকল্পধারা বাংলাদেশ'র জাহাঙ্গীর আলম। ট্রাক প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন সৈয়দ মাহবুবুর রহমান। এদিকে গত ২৫ ডিসেম্বর ভোট কারচুপির আশঙ্কায় নির্বাচন থেকে সরে দাঁড়ান স্বতন্ত্র প্রার্থী আপেল প্রতীকের নাহিদুজ্জামান নিশাদ।

গত ২২ জুলাই আসনটির সংসদ সদস্য ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া ক্যানসারে আক্রান্ত হয়ে আমেরিকার মাউনসিনাই হাসপাতালে মারা গেলে আসনটি শূন্য ঘোষণা করা হয়। পরে ১১ অক্টোবর উপনির্বাচন অনুষ্ঠিত হলে, তা অনিয়মের কারণে বন্ধ ঘোষণা করে নির্বাচন কমিশন। এরই প্রেক্ষিতে আগামীকাল ৪ জানুয়ারি পুনরায় এই আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত