ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

লক্ষ্মীপুরে হাসপাতালে বাড়ছে শীতজনিত রোগী

  লক্ষ্মীপুর প্রতিনিধি

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৩, ১৭:১৩  
আপডেট :
 ০৭ জানুয়ারি ২০২৩, ১৭:৩৭

লক্ষ্মীপুরে হাসপাতালে বাড়ছে শীতজনিত রোগী
হাসপাতালে চিকিৎসাধীন শিশু। ছবি: প্রতিনিধি

গত এক সপ্তাহের শীতের দাপট কাবু করে ফেলেছে লক্ষ্মীপুরবাসীকে। বয়স্ক আর শিশুদের ভোগান্তি সবকিছুকে হার মানিয়েছে। শীতের সঙ্গে সঙ্গে জেলা সদর হাসপাতালসহ বেসরকারি হাসপাতালগুলোতেও বাড়ছে রোগীর সংখ্যা। এর অধিকাংশই ঠান্ডাজনিত রোগে আক্রান্ত। এছাড়া গ্যাসের অতিরিক্ত লোডশেডিং যেনো দুর্ভোগ আরও বাড়িয়েছে পৌরবাসীকেও।

সরেজমিনে শনিবার লক্ষ্মীপুর সদর হাসপাতালে গিয়ে দেখা যায়, জরুরি বিভাগ ও বহির্বিভাগের সামনে রোগীদের ভিড়। হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে প্রতিদিন ২০-২৫ নবজাতক ও শিশুকে ভর্তি হচ্ছে। যা শিশু ওয়ার্ডের ধারণক্ষমতার দ্বিগুণের বেশি। এসব শিশুর মধ্যে কেউ কেউ কাশি, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, জ্বর ও ডায়রিয়ায় আক্রান্ত। হাসপাতালে ভর্তি হওয়ার পর অনেকে সুস্থ হয়ে উঠলেও অনেক নবজাতকের গুরুতর অবস্থাও দেখা গেছে। শিশুরা হঠাৎ করে অসুস্থ হওয়ায় দিশেহারা অভিভাবকরা।

হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ৬ দিনে ঠান্ডাজনিত কারণে প্রায় সাড়ে ৫শ’ রোগী ভর্তি করা হয়েছে। তার মধ্যে গত তিন দিনে এ সংখ্যা অনেক বেশি। বর্তমানে ১০০ শয্যা জেলা সদর হাসপাতালে শিশু ওয়ার্ডে ভর্তি রয়েছে প্রায় ৬৭ জন রোগী। আর ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি রয়েছে ৪৫ জন রোগী।

এদিকে, তীব্র শীতে লক্ষ্মীপুরে সকাল ৬টা থেকে সন্ধ্যা পর্যন্ত বাসাবাড়িতে গ্যাসে লোডশেডিং দেখা দিয়েছে। ফলে কনকনে শীতের মধ্যেও মানুষ খাবার-দাবারে কষ্ট পাচ্ছে। এনিয়ে ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয় ইব্রাহিম মোল্লা, আবুল কালাম আজাদসহ পৌরবাসীরা। এবিষয়ে জানতে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি।

লক্ষ্মীপুর সদর হাসপাতালে শিশু কনসালটেন্ট ডা. মোর্শেদ আলম হিরু বলেন, হঠাৎ করে শীত বেড়ে যাওয়ায় শিশুদের কাশি, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, জ্বর ও ভাইরাসজনিত কারণে ডায়রিয়া দেখা দিচ্ছে। এজন্য শীতে শিশুদের বাড়তি যত্ন নেয়া প্রয়োজন। এতে তাদের নানা ধরনের রোগ-ব্যাধি থেকে রক্ষা করা সম্ভব হবে।

লক্ষ্মীপুর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আনোয়ার হোসেন জানান, ঠান্ডার কারণে রোগীর চাপ বেড়েছে। হাসপাতালে পর্যাপ্ত ওষুধ সরবরাহ রয়েছে। শিশুদের গরম কাপড় পরানো, অভিভাবকদের সচেতন ও ঠান্ডা এড়িয়ে চলার পরামর্শ দেন এ চিকিৎসক।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত