ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

আইএমএফের ডিএমডির সঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈঠক চলছে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৩, ১১:৫৯  
আপডেট :
 ১৫ জানুয়ারি ২০২৩, ১২:৩৩

আইএমএফের ডিএমডির সঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈঠক চলছে
ফাইল ছবি

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ডিএমডি অ্যান্তইনেত মনসিও সায়েহর সঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈঠক শুরু হয়েছে। ৪৫০ কোটি মার্কিন ডলারের ঋণ প্রস্তাবের চূড়ান্ত আলোচনা শুরু হয়েছে। আজ রোববার সকাল ১০টা থেকে শুরু হয় এ বৈঠক।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার ও চারজন ডেপুটি গভর্নর বৈঠক করছেন। ডেপুটি গভর্নররা হলেন আহমেদ জামাল, কাজী সায়েদুর রহমান, এ কে এম সাজেদুর রহমান খান ও আবু ফারাহ মো. নাসের।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহ শনিবার দুপুরে পাঁচ দিনের সফরে ঢাকায় আসেন।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠক করবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি বক্তৃতা দেবেন। এছাড়া মেট্রোরেল ও পদ্মা সেতু দেখার কথা রয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ গত বছরের জুলাইয়ে ঋণ চাইলে সাড়ে তিন বছর ধরে সাত কিস্তিতে ৪৫০ কোটি ডলার অর্থ দেবে বলে আগেই জানিয়েছে আইএমএফ। এই ঋণের প্রথম কিস্তি আগামী মাসেই পাওয়ার কথা।

অ্যান্তইনেত মনসিও সায়েহ

আইএমএফের ওয়েবসাইটে শনিবার মনসিও সায়েহের আনুষ্ঠানিক ঢাকা সফর সম্পর্কে তথ্য দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, বাংলাদেশে মূল্যস্ফীতি বেড়েছে। মূল্যস্ফীতি সহনশীল রাখতে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও স্থিতিশীলতাকে সমর্থন করে আইএমএফ। এ জন্য ৪৫০ কোটি ডলার ঋণ সহায়তা পরিকল্পনা চূড়ান্ত করতে ঢাকা সফর করছেন মনসিও সায়েহ।

আইএমএফ বলেছে, বিশ্ববাজার উত্তপ্ত। ক্রমাগত শক্তিশালী হচ্ছে ডলার, যা আঘাত করছে উন্নয়নশীল দেশগুলোকে। আইএমএফের দিক থেকে সহায়তা দেয়ার পদক্ষেপ এ কারণেই নেয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত