ঢাকা, সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯ আপডেট : ৪১ মিনিট আগে
শিরোনাম

বিশ্বের দূষিত শহরের তালিকায় আজও শীর্ষে ঢাকা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ১১:১৭  
আপডেট :
 ২৫ জানুয়ারি ২০২৩, ১১:২৭

বিশ্বের দূষিত শহরের তালিকায় আজও শীর্ষে ঢাকা
ছবি - সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

বিশ্বের দূষিত শহরের তালিকায় রাজধানী ঢাকা আবারও প্রথম স্থানে এসেছে। বিশেষ করে গত কয়েকদিন ধরে এমন খারাপ অবস্থার ইঙ্গিত দিচ্ছে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স।

আজ বুধবার সকাল ১১টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ২৭৬। একিউআই অনুযায়ী, ঢাকার বাতাসের মান 'খুব অস্বাস্থ্যকর'।

দ্বিতীয় অবস্থানে আছে পাকিস্তানের রাজধানী করাচি ও তৃতীয় অবস্থানে আছে ভারতের রাজধানী নয়াদিল্লি। করাচির স্কোর ১৯৭ এবং দিল্লির স্কোর ১৮৪।

প্রতিনিয়ত দূষিত শহরের তালিকা নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

এমন খারাপ পরিস্থিতিতে স্বাস্থ্য সুরক্ষার জন্যও পরামর্শ উল্লেখ করা হয় ওয়েবসাইটে।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।

এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ মানুষকে বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়। এ পরিমাণে বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত