ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

ইভিএম কেনার প্রকল্প স্থগিত হলেও হতাশ নয় ইসি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ১৫:৫৯  
আপডেট :
 ২৫ জানুয়ারি ২০২৩, ১৬:১৯

ইভিএম কেনার প্রকল্প স্থগিত হলেও হতাশ নয় ইসি
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ছবি: সংগৃহীত

দেশের সার্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে নতুন করে আরও দুই লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্পের বিষয়ে সরকার সায় দেয়নি বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তবে, প্রকল্প স্থগিত হলেও তা নিয়ে হতাশ নয়। বিদ্যমান কার্যকর ইভিএম দিয়ে কত আসনে ভোট করা যাবে তা নিয়ে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

পরিকল্পনা কমিশন গত রোববার এক চিঠিতে নতুন ইভিএম কেনার প্রকল্পটি স্থগিত করে দেওয়ার কথা জানায়। এর তিন দিন পর প্রথমবারের মত সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কথা বললেন সিইসি।

সিইসি বলেন, প্রজেক্ট স্থগিতের পরে কমিশনের অবস্থান তুলে ধরা হয়েছে। একই কথার পুনরাবৃত্তি করতে চাই না।

এক প্রশ্নের জবাবে কাজী হাবিবুল আউয়াল বলেন, এটা আমার ব্যক্তিগত ব্যাপার নয়, হতাশারও কিছু নেই। একটা সিদ্ধান্ত এসেছে-সার্বিক অর্থনীতির কারণে সরকার ইভিএম দিতে পারছে না। এখানে আমাদের রিয়েকশনের কিছু নেই। আমরা বলেছিলাম, পরিকল্পনা অনুযায়ী প্রাপ্যতা সাপেক্ষে সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএমে ভোট হবে। এখন তা হচ্ছে না। এখানে হতাশ হওয়ার প্রশ্নই আসে না।

তিনি বলেন, আমাদের যে ইভিএম আছে তা দিয়ে কয়টি আসনে নির্বাচন হবে এ বিষয়ে আমরা সিদ্ধান্ত নিইনি এখনও। আমাদের কাছে যে ইভিএম আছে তা যদি কার্যকর থাকে, আমরা কিউসি করছি, যতটা সম্ভব নির্বাচন করব। এ বিষয়টা এখনও নিশ্চিত নই। পরে সিদ্ধান্ত হবে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত