ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

ইপিএসের আওতায় কোরিয়া গেলো ১২০ বাংলাদেশি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩, ০১:৫৭

ইপিএসের আওতায় কোরিয়া গেলো ১২০ বাংলাদেশি
ছবি: সংগৃহীত

বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় কর্মী পাঠানো সংক্রান্ত চুক্তি হলো ইপিএস। একটি বিশেষ ফ্লাইটে এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেমের (ইপিএস) আওতায় ১২০ জন বাংলাদেশিকর্মী দক্ষিণ কোরিয়ায় গেছেন। এ নিয়ে চলতি বছর দ্বিতীয় ধাপে দেশটিতে বাংলাদেশিকর্মী গেলো।

বুধবার সিউলের বাংলাদেশ দূতাবাস এক ক্ষুদে বার্তায় এ তথ্য জানায়।

দূতাবাস জানায়, ইপিএসের আওতায় আরও ১২০ বাংলাদেশিকর্মী দক্ষিণ কোরিয়ায় এসে পৌঁছেছে। বিমানবন্দরে দূতাবাসের পক্ষ থেকে এসব কর্মীদের স্বাগত জানানো হয়।

চলতি মাসের ৩ জানুয়ারি একটি বিশেষ ফ্লাইটে ইপিএস আওতায় ৯২ জন বাংলাদেশি কর্মী দক্ষিণ কোরিয়ায় যায়।

ঢাকার কোরিয়া দূতাবাসের তথ্য বলছে, ২০০৮ সাল থেকে এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম বা ইপিএস সিস্টেমের মাধ্যমে বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় কর্মী যাচ্ছে। এখন পর্যন্ত প্রায় ২৮ হাজার কর্মী এই পদ্ধতিতে কোরিয়া গেছেন।

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) তথ্য বলছে, ২০১০ সালে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি ২ হাজার ৬৯১ জন ইপিএসের আওতায় কর্মী নিয়েছিলো কোরিয়া।

ইপিএসের প্রোগ্রামের আওতায় বাংলাদেশসহ ১৬টি দেশ থেকে অদক্ষ বিদেশি কর্মী নিয়োগ দিয়ে থাকে কোরিয়া। করোনা মহামারির কারণে দক্ষিণ কোরিয়া সরকার ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত বিদেশি ইপিএস কর্মী নেয়া স্থগিত রেখেছিল। করোনা পরিস্থিতির উন্নতি হলে ২০২১ সালের ডিসেম্বর থেকে কোরিয়া সরকার আবার বিদেশি কর্মী নেয়া শুরু করে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত