ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

অবৈধভাবে জন্মনিবন্ধন সনদ: কম্পিউটার দোকানিসহ গ্রেপ্তার ২

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩, ২১:৫০

অবৈধভাবে জন্মনিবন্ধন সনদ:  কম্পিউটার দোকানিসহ গ্রেপ্তার ২
গ্রেপ্তার দু’জন রাকিব হোসেন প্রকাশ হিমেল ও মনি দেবী। ছবি: প্রতিনিধি

চট্টগ্রাম সিটি করপোরেশন আওতাভুক্ত জন্ম নিবন্ধন সনদ জালিয়াতির সঙ্গে জড়িত দুইজনকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগ। এসময় তাদের কাছ থেকে জালিয়াতির কাজে ব্যবহৃত ২টি সিপিইউ, ২টি মনিটর, ২টি প্রিন্টার এবং ১টি মোবাইল ফোন জব্দ করা হয়।

বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রাম মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) আসিফ মহিউদ্দিন বিষয়টি নিশ্চিত করেন। এরআগে চসিকের ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অফিস ও ইপিজেড থানা এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার দু’জন হলেন- রাকিব হোসেন প্রকাশ হিমেল ও মনি দেবী। তাদের মধ্যে রাকিবের কাছ থেকে জালিয়াতির ঘটনায় ব্যবহার করা দুটি মনিটর, দুটি সিপিইউ, দুটি প্রিন্টার ও একটি মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) আসিফ মহিউদ্দিন বলেন, গতকাল বুধবার বিকেলে মনি দেবী ১১নং ওয়ার্ড কাউন্সিলর অফিসে গিয়ে তার জন্মনিবন্ধন সনদের মূল কপি চান। তখন দেখা যায়, তার সনদটি আগে জন্মনিবন্ধন সার্ভারে অবৈধ অনুপ্রবেশ করে তৈরি করা ৪০৯টি সনদের একটি।

তখন মনি দেবীকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি জানান, ইপিজেড থানা এলাকার একটি কম্পিউটারের দোকানের মাধ্যমে তিনি সনদটি তৈরি করেছেন। খবর পেয়ে ওয়ার্ড অফিসে গিয়ে ওই নারীকে হেফাজতে নেয় কাউন্টার টেরোরিজম বিভাগ। তখন তিনি পুলিশকে জানান, তার প্রথম জন্মনিবন্ধন সনদ থাকার পরও নামের টাইটেল পরিবর্তন ও বয়স কমিয়ে অবৈধভাবে দ্বিতীয় জন্মসনদ সংগ্রহ করেছেন। পরে মনি দেবীর দেওয়া তথ্য অনুযায়ী, অভিযান চালিয়ে ইপিজেড এলাকার ওই কম্পিউটার দোকানি রাকিবকে আটক করা হয়। এ ঘটনায় ১১নং ওয়ার্ড এর জন্মনিবন্ধন সহকারী মো. রহিম উল্ল্যাহ বাদী হয়ে হালিশহর থানায় মামলা করেছেন। ওই মামলায় রাকিব ও মনিকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

অতিরিক্ত উপকমিশনার (এডিসি) আসিফ মহিউদ্দিন বলেন, রাকিব সংঘবদ্ধ চক্রের অন্যতম সদস্য। জন্মসনদ জালিয়াতির ঘটনায় তার বিরুদ্ধে ২০২১ সালের ২৩ ডিসেম্বর ইপিজেড থানায় মামলা হয়েছিল। মামলাটি বিচারাধীন আছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে রাকিব জানিয়েছে, সে টাকার বিনিময়ে একাধিক ভুয়া জন্মনিবন্ধন সনদ তৈরি ও বিতরণ করেছে। চক্রটির অন্যান্য সদস্যদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার জন্মনিবন্ধন সনদ জালিয়াত চক্রের চারজনকে গ্রেপ্তার করার তথ্য জানিয়েছিল পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগ। গত সাত থেকে আট মাসে পাঁচ হাজারের বেশি জন্মনিবন্ধন সনদ নিয়েছে চক্রটি।

এরপর গত মঙ্গলবার গাজীপুরের কাপাসিয়া উপজেলা থেকে নাজমুল হক আরিফকে (৩৮) গ্রেপ্তার করা হয়, যিনি এক থেকে দেড় হাজার টাকার বিনিময়ে জন্মনিবন্ধন সনদ তৈরি ও সংশোধন করে দিতেন।

সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর ও জন্মনিবন্ধন সহকারীরা ধারণা করছেন, তাদের আইডি হ্যাক করে এসব জন্মনিবন্ধন সনদ বের করে নেয়া হয়েছে। এসব ঘটনায় সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় থেকে করা মামলা তদন্ত করছে কাউন্টার টেরোরিজম বিভাগ।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত