ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

‘মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড’ দেবীদ্বার থেকে শুরু

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩, ২০:২০

‘মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড’ দেবীদ্বার থেকে শুরু
সংগৃহীত ছবি

নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শেখ মুজিব সম্পর্কে শুরু হলো দেশের সর্ববৃহৎ ‘মুক্তিযুদ্ধ অলিম্পিয়া’। মুক্তিযুদ্ধের পক্ষের সংগঠন গৌরব’৭১ এর উদ্যোগে এ আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার বিকেলে দেবীদ্বার উপজেলা প্রশাসনের হল রুমে মুক্তিযুদ্ধ অলম্পিয়ার্ড দেবীদ্বার উপজেলা আহবায়ক বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মনিরুজ্জামান আউয়ালের সভাপতিত্বে এবং কুমিল্লা আইডিয়াল কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মহিউদ্দিন লিটনের সঞ্চালনায় মুক্তিযুদ্ধ অলম্পিয়াড: উদ্বোধন করেন গৌরব’৭১ এর কেন্দ্রীয় সংসদের সভাপতি এস এম মনিরুল ইসলাম।

মুক্তিযুদ্ধ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তি, রাজনৈতিক, রাষ্ট্রীয় ও কর্মজীবন সম্পর্কিত বিষয়াবলি নতুন প্রজন্মের কাছে তুলে ধরাই ‘মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড’ এর মূল লক্ষ্য।

এসময় জীবন সংগ্রামে জয়ী হতে বঙ্গবন্ধুর আদর্শ চলার পথের পাথেয় উল্লেখ করে গৌরব ৭১ এর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এফ এম শাহীন বলেন, বঙ্গবন্ধু সারাজীবন মানুষের জন্য, দেশের জন্য উৎসর্গ করেছেন। বঙ্গবন্ধুর দূরদর্শিতা, প্রজ্ঞা, সাহসিকতা, মেধা এবং আবেগ ও ভালোবাসার কারণে দেশের সাড়ে ৭ কোটি মানুষ মুক্তিযুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে সহস্র সংগ্রামের মধ্যে দিয়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ উপহার দিয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা পুলিশ সুপার আব্দুল মান্নান বলেন, স্মার্টনেসের শুরুটা হলো- একটা সন্তান জখন তার দেশ সৃষ্টির সঠিক ইতিহাসটা জানতে পারে, তখন বুঝতে হবে আমাদের বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারছে। তিনি শিক্ষকদের প্রতি অনুরোধ করে বলেন- বর্তমান প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানান। অনেক শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সঙ্গীত গাওয়া হয় না, সকালের অ্যাসেম্বলি হয় না। সবার প্রতি একটাই অনুরোধ স্মার্ট বাংলাদেশের কোন সন্তান যেন মাদকাসক্ত না হয়ে যায়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন, কুমিল্লা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল মান্নান, জেলা অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) খন্দকার আশফাকুজ্জামান বিপিএম, আমেরিকা প্রবাসী মানবতার ফেরিওয়ালা খ্যাত ‘শেখ রাসেল ফাউন্ডেশন ইউএসএ শাখার সভাপতি ডা. ফেরদৌস খন্দকার, গৌরব ৭১’র কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক এফ,এম শাহীন, শেখ রাসেল ফাউন্ডেশন (চ্যাপ্টার) দেবীদ্বার শাখার আহবায়ক প্রবীন শিক্ষাবিদ রাশেদা আক্তার।

আলোচনায় আরো অংশগ্রহণ করেন, আমেরিকা প্রবাসী দেবীদ্বার এসএ সরকারি কলেজের সাবেক জিএস মো. এনায়েত করিম, দেবীদ্বার থানা অফিসার ইনচার্জ কমল কৃষ্ণ ধর। স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ অলম্পিয়ার্ড দেবীদ্বার উপজেলা শাখার সদস্য সচিব মিতা চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত