ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

ফুয়াদের সরিষার চাষ তাক লাগাচ্ছে কৃষকদের

  মনোহরদী (নরসিংদী) প্রতিনিধি

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:১২  
আপডেট :
 ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:১৭

ফুয়াদের সরিষার চাষ তাক লাগাচ্ছে কৃষকদের
গোখলা গ্রামে সরিষার চাষ। ছবি: প্রতিনিধি

শিক্ষিত ও সচেতন খামারি ফুয়াদের জমিতে সরিষার চাষ দেখে তাক লাগলো স্থানীয় কৃষকদের। ৫ বিঘা জমিতে আড়াই শ' কেজি সরিষা পাওয়ার আশা করছেন তিনি।

মনোহরদী উপজেলার গোখলা গ্রামের মাঠে প্রায় সাড়ে ৫ বিঘে জমিতে বারি-১৮ জাতের সরিষার আবাদ করেন খামারি মাহফুজুল হক ফুয়াদ (৫০)। পেশায় একটি কোম্পানির আইন উপদেষ্টা তিনি। শখের খামারি তিনি। সম্প্রতি তার সরিষা ক্ষেতে গিয়ে হৃষ্টপুষ্ট ছড়া দেখে মন ভরে যায়। আর কয়েকদিন পরই ফলন ওঠাবেন তিনি।

ফুয়াদ জানান, মনোহরদী উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী আরিফ হোসেন ভূইয়া ও শিবপুর কৃষি গবেষণা থেকে উচ্চ ফলনশীল বারি-১৮ জাতের সরিষা বীজ সংগ্রহ করেন তিনি। তার আশা, ৫ বিঘে জমি থেকে আনুমানিক ২৫০ কেজি সরিষা পাবেন তিনি। সব খরচ বাদ দিয়েও এ জমি থেকে প্রায় দেড় লাখ টাকা মুনাফা হবে বলে তিনি জানান।

উপসহকারী কৃষি কর্মকর্তা আরিফ হোসেন ভূইয়া বলেন, ফুয়াদ একজন ভালো খামারি। তিনি তাদের পরামর্শ শুনে সরিষা চাষ করেছেন। আর তাই সে অনুযায়ী ফলন লাভ করছেন তিনি।

শিবপুর কৃষি গবেষণা ইনস্টিটিউটের সরেজমিন গবেষণা বিভাগের বৈজ্ঞানিক সহকারী মো. সোহেল মিয়া জানান, এ জমিতে উচ্চ ফলনশীল জাতের বারি-১৮ জাতের সরিষার আবাদ করা হয়েছে। জমিটিতে স্বাভাবিক ফলনের চেয়ে অনেক ভালো ফলন আশা করছেন তারা।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত