ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

অগ্নিকাণ্ডে নারী ও গ্যাস সিলিন্ডারে শিশুর মৃত্যু

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৫১  
আপডেট :
 ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৪৮

অগ্নিকাণ্ডে নারী ও গ্যাস সিলিন্ডারে শিশুর মৃত্যু
পৃথক ঘটনায় নারী ও শিশুর মৃত্যু হয়। ছবি: প্রতিনিধি

গাজীপুরে রান্না ঘরে জমে থাকা গ্যাস থেকে সৃষ্ট অগ্নিকাণ্ডে পুলিশের স্ত্রী এবং মাথার ওপর গ্যাস সিলিন্ডার পড়ে শিশুর মৃত্যুর ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার গাজীপুর মহানগরের পালের মাঠ এবং ইটাহাটা এলাকায় ওই পৃথক দুর্ঘটনা ঘটেছে।

গাজীপুর মহানগর পুলিশের সহকারী কমিশনার (মিডিয়া) মো. আসাদুজ্জামান জানান, গাজীপুর মহানগর বাসন থানাধীন (১৭ নং ওয়ার্ডের) পালের মাঠ প্লাটিনাম টাওয়ারের সপ্তম তলায় মহানগর ট্রাফিকের (উত্তর) সার্জেন্ট মো. শাহনেওয়াজ তার তিন বছরের ছেলে ও স্ত্রী ফারজানাকে (৩০) নিয়ে ভাড়ায় বসবাস করেন। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে সার্জেন্ট শাহনেওয়াজ তার ছেলেকে স্কুলে পৌঁছে দিয়ে কর্মস্থলে চলে যান। সকাল পৌনে ১১টার দিকে সপ্তম তলায় রান্না ঘর থেকে বিকট শব্দ শোনে ও ধোঁয়া বের হতে দেখে প্রতিবেশিরা। পরে স্থানীয়রা ফায়ার সার্ভিসে খবর দেয়।

জয়দেবপুর ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. তাশারফ হোসেন জানান, বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে খবর পেয়ে ঘটনাস্থলে যাই। সেখানে পৌঁছার আগেই আগুন নিভে গেছে। পরে রান্না ঘরে গিয়ে আগুনে দগ্ধ ফারজানার লাশ ও দরজা-জানালাসহ যাবতীয় আসবাবপত্র পুড়ে যাওয়ার আলামত দেখতে পাই। রান্না ঘরে কোন সিলিন্ডার ছিল না। ভবনের নিচতলায় বড় সিলিন্ডার রয়েছে। সেখান থেকে উপরে গ্যাসের চুলায় সংযোগ দেয়া হয়েছে। রান্না ঘরে থাকা চুলা বা চুলার সংযোগ পাইপের লিকেজ থেকে (৬ফুট দৈর্ঘ্য ও ৬ ফুট প্রস্থের) রান্না ঘরে হয়তো গ্যাস জমে ছিল। এমতাবস্থায় রান্না ঘরে গিয়ে অটো চুলার সুইচ কিংবা ইলেক্ট্রিক সুইচ চালু করতে গিয়ে সৃষ্ট স্পার্কিং থেকে বিকট শব্দ করে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়ে থাকতে পারে। আর ওই আগুনে ফারজানা দগ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা গেছেন এবং সেখানে থাকা আসবাবপত্র পুড়ে আগুন নিভে গেছে এমন আলামত পাওয়া গেছে।

বাসন থানার ওসি মো. সানোয়ার জাহান জানান, একইদিন সকালে গাজীপুর মহানগরের বাসন থানার ইটাহাটা এলাকায় আবুল হোসেনের বাড়ির পাশে এক কারখানার নির্মাণ কাজ চলছিল। সেখানে ঝালা দেয়ার কাজের জন্য লম্বা গ্যাস সিলিন্ডার (বোতল) রাখা ছিল। একপর্যায়ে সকাল সোয়া ১০টার দিকে রাস্তায় খেলতে গিয়ে পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় সিলিন্ডারের বোতলটি আয়েশা সিদ্দিকা নামের আড়াই বছরের শিশুর ওপর পড়ে যায়। এতে আয়েশার মাথা ও মুখে আঘাত পেয়ে গুরুতর আহত হয়। পরে স্বজনরা তাকে উদ্ধার করে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক আয়েশাকে মৃত ঘোষণা করেন। নিহত আয়েশা, স্থানীয় ইটহাটা এলাকার মো. রাশেদুল গাজীর মেয়ে। দুটি লাশই ময়নাতদন্তের জন্য শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত