ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

উলুয়া মাছের বিশাল ঝাঁকে ভাগ্য খুললো জেলের

  কক্সবাজার প্রতিনিধি

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৫৭  
আপডেট :
 ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০০:২০

উলুয়া মাছের বিশাল ঝাঁকে ভাগ্য খুললো জেলের
উলুয়া মাছ। ছবি: সংগৃহীত

কক্সবাজারের টেকনাফে জেলেদের জালে প্রায় ২০২ মণ উলুয়া মাছ ধরা পড়েছে। চারটি ফিশিং ট্রলারে এ মাছ ধরা পড়ে। ৫ থেকে ১৩ কেজি ওজনের ১ হাজারের বেশি এসব মাছ বিক্রি হয়েছে প্রায় ২৪ লাখ টাকায়।

বুধবার বিকাল চারটার দিকে বঙ্গোপসাগরের সেন্টমার্টিন দ্বীপের ছেঁড়াদিয়ার পূর্ব-দক্ষিণের মৌলভীর শীল এলাকায় জেলেদের জালে এসব মাছ ধরা পড়ে। টেকনাফ কায়ুকখালীয়া ফিশিং ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আবুল কালাম বিষয়টি জানিয়েছেন।

ফিশিং ট্রলারের দুই মাঝি আছাবুল ইসলাম ও আজিজুল নুরুল হাসান। তাদের ভাষ্য, সেন্টমার্টিনের মৌলভীর শীল এলাকায় জেলেরা জাল ফেললে মাছের ঝাঁক আটকে পড়ে। প্রতিটি মাছের ওজন ৫ থেকে ১৩ কেজি পর্যন্ত। রাতেই টেকনাফ পৌরসভার কায়ুকখালীয়া ফিশারিজ ঘাটে মাছগুলো এনে প্রতি কেজি ৩০০ টাকা দরে স্থানীয় ব্যবসায়ীদের কাছে বিক্রি করা হয়।

মাছ ব্যবসায়ী ছৈয়দ আলম বলেন, ঢাকা-চট্টগ্রামে এ মাছের চাহিদা রয়েছে। আমরা কয়েকজন মিলে ১৫০ মণের মতো মাছ কিনেছি। এসব মাছ ৪০০ থেকে ৫০০ টাকা কেজি দরে ঢাকা-চট্টগ্রামের স্থানীয়দের কাছে বিক্রি করা হবে। পর্যটকদের খাবারের তালিকায় উলুয়া মাছটি পছন্দের তালিকায়। মাছটির বারবিকিউ পর্যটকের পছন্দের শীর্ষে।

টেকনাফ স্থলবন্দরের ব্যবসায়ী এম কায়সার জুয়েল বলেন, মাছগুলো দেখে লোভ সামলাতে না পেরে চার হাজার ৫০০ টাকায় ১৩ কেজি ওজনের একটি বড় মাছ কিনেছি। চট্টগ্রামে বাস করা পরিবারের কাছে মাছটি পাঠানো হয়েছে।

টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মোহাম্মদ দেলোয়ার হোসেন বলেন, বঙ্গোপসাগরে জেলেদের জালে মাছ ধরা পড়ার বিষয়টি অবশ্যই আনন্দের। সরকারি বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা মান্য করায় বর্তমানে জেলেদের জালে ছোট-বড় প্রচুর পরিমাণে এ মাছ ধরা পড়ছে। মাছগুলো চট্টগ্রাম-ঢাকায় নিয়ে বিক্রয় করতে পারলে আরও ভালো দাম পাওয়া যেত।

তিনি বলেন, টেকনাফে স্থানীয়রা নাগুমাছ হিসেবে মাছটিকে জানেন। আসলে মাছটির নাম জায়ান্ট কিংফিশ বা উলুয়া মাছ।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত