ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

গঙ্গা বিলাস দুই দেশের মানুষের সংযোগ স্থাপন করবে: প্রণয় ভার্মা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৩৭

গঙ্গা বিলাস দুই দেশের মানুষের সংযোগ স্থাপন করবে: প্রণয় ভার্মা
বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা। ছবি: সংগৃহীত

গত ১৩ জানুয়ারি বিশ্বের দীর্ঘতম বিলাসবহুল প্রমোদতরী এম ভি গঙ্গা বিলাস উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বারানসি থেকে পতাকা উড়িয়ে যাত্রা শুরু করেছিলো। গঙ্গা বিলাস শুক্রবার বাংলাদেশে পৌঁছাতে পারে।

জানা গেছে, কলকাতার গঙ্গা নদী থেকে যাত্রা শুরু করে নদীয়া দিয়ে বাংলাদেশে ঢুকে সেখান থেকে চূড়ান্ত গন্তব্য আসামের ডিব্রুগড়ে যাবে জাহাজটি। এটি ৫০ দিনে ৩ হাজার ২০০ কিলোমিটারেরও বেশি নদীপথ পাড়ি দেবে।

এ বিষয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা বলেছেন, নৌ ভ্রমণে একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন এই গঙ্গা বিলাস যা নদী ব্যবস্থার মাধ্যমে ভারত ও বাংলাদেশ উভয় দেশের জনগণকে সংযুক্ত করেছে। এই নৌ জাহাজটি বাংলাদেশের ঐতিহাসিক গুরুত্বপূর্ণ স্থানগুলোর মধ্য দিয়ে প্রায় দুই সপ্তাহকাল ভ্রমণ করবে।

তিনি বলেন, এটি একটি উল্লেখযোগ্য এবং ঐতিহাসিক যাত্রা যা দুই দেশের নদীব্যবস্থার উন্নয়ন দেখিয়েছে। মানুষের সম্পর্কের উন্নয়নের মূলে পর্যটনের গুরুত্ব অপরিসীম। এই গঙ্গা বিলাস পর্যটনের সম্ভাবনা এবং ভারত ও বাংলাদেশের জনগণকে সংযুক্ত করার নতুন উপায় উন্মোচন করবে।

তিনি আরও বলেন, এটি শুধু দুই দেশের পর্যটনের সম্ভাবনা উন্মোচন করতে শুধু তাই নয় বরং দুই দেশের মানুষের মধ্যে সংযোগ স্থাপনের একটি নতুন উপায়ও। নদীগুলি ঐতিহ্যগতভাবে ভারত ও বাংলাদেশকে সংযুক্ত করেছে এবং সেই সংযোগকে পুনরুজ্জীবিত করতে সক্ষম হবে গঙ্গা বিলাস।

গঙ্গা বিলাস প্রমোদতরীটি শুক্রবার আন্টিহারায় বাংলাদেশে প্রবেশ করে শনিবার মংলায় পৌঁছানোর কথা। সেখানে ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা ক্রুজ সদস্যদের স্বাগত জানাবেন।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত