ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ক্যাডেট কলেজে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে: সেনাপ্রধান

  পাবনা প্রতিনিধি

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:০২  
আপডেট :
 ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:২৫

ক্যাডেট কলেজে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে: সেনাপ্রধান
পাবনা ক্যাডেট কলেজের পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সেনাবাহিনী প্রধান। ছবি: প্রতিনিধি

বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেছেন, ক্যাডেটদের সঙ্গে আগামীর বাংলাদেশ সম্পর্কিত। এজন্য সরকার ক্যাডেটদের দক্ষ করে গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ক্যাডেট কলেজগুলোতে ব্যাপক উন্নয়ন করা হয়েছে। পাবনা ক্যাডেট কলেজেও ব্যাপক উন্নয়ন হয়েছে।

শুক্রবার দুপুরে পাবনা ক্যাডেট কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের ৮ম পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সেনাবাহিনী প্রধান বলেন, মাতৃভাষার জন্য আন্দোলন করে মানুষ প্রাণ দিয়েছেন এটা বাংলাদেশ ছাড়া কোথাও হয়নি। এটি পৃথিবীতে একটি অনন্য উদাহরণ। তিনি ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানান। তিনি বলেন, আমরা এখানে আসতাম না, যদি না বাংলাদেশ স্বাধীন হতো। তাই আজকের দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সেইসব ভাষা শহীদ ও মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা।

তিনি আরও বলেন, ক্যাডেটদের সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হবে। ক্যাডেট কলেজ ক্যাডেটদের জন্য বড় একটা সুযোগ। কারণ এখানে সবাই সুযোগ পায় না। সরকার ক্যাডেটদের জন্য প্রচুর অর্থ খরচ করে। এটাকে কাজে লাগাতে হবে। কেননা এটা জীবনের মূল এবং গুরুত্বপূর্ণ অংশ।

এসময় উল্লেখ করেন, বর্তমান ক্যাডেট ও সাবেক ক্যাডেটদের মধ্যে পারস্পারিক সম্পর্কের মেলবন্ধন হলো পুনর্মিলনী। আর পুনর্মিলনী অনুষ্ঠানের প্রধান আকর্ষণ সমন্বিত পুনর্মিলনী প্যারেড। বিভিন্ন স্থান থেকে আসা সাবেক ক্যাডেটদের সঙ্গে বর্তমান ক্যাডেটরা এক অভিন্ন মেলবন্ধনে আবদ্ধ হবেন।

পাবনা ক্যাডেট কলেজ ক্যাম্পাস প্রাঙ্গণে দিনব্যাপী পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথি ক্যাডেটদের জন্য নবনির্মিত তিনটি বাসভবনের উদ্বোধন করেন। পুনর্মিলনীতে আগত প্রাক্তন ছাত্রদের সঙ্গে মতবিনিময় ছাড়াও পুনর্মিলনী উপলক্ষে আয়োজিত রি-ইউনিয়ন কুচকাওয়াজ প্রদর্শন, বৃক্ষরোপণসহ নানা অনুষ্ঠানমালাতে অংশগ্রহণ করেন সেনাপ্রধান।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ডিজিএফআইয়ের মহাপরিচালক মেজর জেনারেল টি এম জোবায়ের, বাংলাদেশ সেনাবাহিনীর এ্যাডজুটেন্ট জেনারেল মেজর জেনারেল নজরুল ইসলামসহ পাবনা ক্যাডেট কলেজের প্রাক্তন ছাত্রগণ, ঊর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তা, পাবনা ক্যাডেট কলেজের অধ্যক্ষ, শিক্ষক ও গণমাধ্যম কর্মী।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত