ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

ই-মেইল আইডি হ্যাক করে বিদেশি প্রতিষ্ঠানের অর্থ আত্মসাৎ, গ্রেপ্তার ২

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:১৫

ই-মেইল আইডি হ্যাক করে বিদেশি প্রতিষ্ঠানের অর্থ আত্মসাৎ, গ্রেপ্তার ২
ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ। ছবি: নিজস্ব

জার্মান ভিত্তিক কার্গো কোম্পানির সার্ভারে প্রবেশ করে ই-মেইল আইডি হ্যাক করে জার্মান প্রতিষ্ঠান থেকে অর্থ আত্মসাৎ এবং ডার্ক ওয়েব থেকে আর্থিক তথ্য নিয়ে বিভিন্ন দেশের ক্রেডিট কার্ড হ্যাক করে অভিনব প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ করতো একটি চটক্র। এমন অভিযোগ পেয়ে তদন্ত করে জড়িত দুইজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

গ্রেপ্তারকৃতরা হলেন- মোহাম্মদ শহীদুজ্জামান রনি ও মো. মাজহারুল ইসলাম শাকিল। তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত একটি ল্যাপটপ, ৩টি মোবাইল ফোন, ৩টি সিম কার্ড ও একটি রাউটার জব্দ করা হয়েছে।

রোববার ভোরে চাঁদপুর জেলায় বিশেষ অভিযান পরিচালনা এই দুই হ্যাকারকে গ্রেপ্তার করে গোয়েন্দা-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগ।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ সাংবাদিকদের বলেন, মামলার বাদী জনৈক এম এ আহসানুল বারী জার্মানিতে অবস্থিত কারকন কার্গো লিমিটেডের বাংলাদেশ প্রতিনিধি কারকন কার্গো কন্ট্রোল বিডি’র স্বত্ত্বাধিকারী। তিনি অভিযোগ করেন, কেউ তার মেইল আইডি হ্যাক করে জার্মানিতে অবস্থিত মূল কোম্পানির কাছে তাদের নিজস্ব ব্যাংক একাউন্ট পরিবর্তন করে খরচ বাবদ ৪ হাজার ৮০০ ডলারের ডিমান্ড নোট দিয়ে মেইল করেছে। এই অভিযোগ পাওয়ার পর তথ্য-প্রযুক্তির সহায়তায় আইপি অ্যাড্রেস বিশ্লেষণ করে দুই হ্যাকারকে গ্রেপ্তার করা হয়।

তিনি বলেন, গ্রেপ্তার হ্যাকাররা ডার্ক ওয়েবের বিভিন্ন সাইট থেকে ই-মেইলের তথ্য সংগ্রহ করে। তারা ডার্ক ওয়েব থেকেই কারকন গ্রুপের (জার্মানি) বাংলাদেশ প্রতিনিধির ই-মেইলের তথ্য পায়। এরপর হ্যাকাররা কোম্পানির ই-মেইল অ্যাড্রেসে প্রবেশ করে জার্মানিতে অবস্থিত মূল কোম্পানির কাছে খরচ বাবদ ৪ হাজার ৮০০ ডলার চেয়ে মেইল করে।

ই-মেইলে তারা আগের দেয়া ব্যাংক অ্যাকাউন্ট পরিবর্তন করে হ্যাকারদের নিজেদের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য উল্লেখ করে তার অ্যাকাউন্টে টাকা পাঠাতে অনুরোধ করে। নতুন অ্যাকাউন্ট দেখে জার্মানি থেকে আবার অ্যাকাউন্ট কনফার্ম করার জন্য বলা হয়। তারা আবার কনফার্ম মেইল করার পর আগের পাঠানো সব মেইল অ্যাকাউন্ট থেকে মুছে দেয়। কোম্পানি তাদের দেয়া ব্যাংক অ্যাকাউন্টে অর্থ পাঠিয়ে দেয়। এর মধ্যে বাদী বিষয়টি বুঝতে পেরে দ্রুত কোম্পানির সাথে যোগাযোগ করলে কোম্পানি লেনদেন স্থগিত করে দেয়।

হারুন অর রশীদ আরও বলেন, হ্যাকাররা একে অপরের আত্নীয়। তারা ডার্ক ওয়েবের বিভিন্ন সাইট থেকে ই-মেইল এবং ভিসা, মাস্টারকার্ড, পেপাল, বিভিন্ন ডেবিট ও ক্রেডিট কার্ডের তথ্য সংগ্রহ করেন। এরপর তারা ব্যাংক অ্যাকাউন্ট পরিবর্তন নিজেদের অ্যাকাউন্ট দিয়ে অর্থ আত্মসাৎ করতেন।

ডিবি প্রধান বলেন, অনলাইনে প্রতারণার ঘটনায় মোহাম্মদ শহীদুজ্জামান ওরফে রনি আগেও গ্রেপ্তার হযছিলেন। কিছুদিন আগে জামিনে মুক্তি পেয়ে শাকিলকে নিয়ে আবারও ই-মেইল এবং ভিসা, মাস্টারকার্ড, পেপালসহ বিভিন্ন ডেবিট ও ক্রেডিট কার্ডের তথ্য সংগ্রহ করে হ্যাকিংয়ের মাধ্যমে অর্থ আত্মসাৎ এবং আইফোনসহ বিভিন্ন ইলেক্ট্রোনিক্স পণ্য, উন্নত মানের কসমেটিকস পণ্য প্রতারণামূলকভাবে অর্ডার করেন।

বাংলাদেশ জার্নাল/সুজন/এমএস

  • সর্বশেষ
  • পঠিত