ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

মনোহরদীতে আত্মহত্যার প্রবণতা বাড়ছে

  মনোহরদী (নরসিংদী) প্রতিনিধি

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৩৪

মনোহরদীতে আত্মহত্যার প্রবণতা বাড়ছে
প্রতীকী ছবি

মনোহরদীতে আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। গত এক মাসে মনোহরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩৩ জনকে চিকিৎসা দেয়া হয়েছে।

মনোহরদীতে ইদানিং বিষপান, মাত্রাতিরিক্ত ঘুমের বড়ি সেবনসহ নানাভাবে আত্মহত্যার চেষ্টা বেড়েছে। মনোহরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগ সূত্রে জানা যায়, ২০২৩ সালের জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ৩৩ জনকে আত্মহত্যার চেষ্টার পর অসুস্থ হলে তাদের মনোহরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়েছে। এর মধ্যে চিকিৎসা শেষে বাড়ি ফিরে গেছেন ১৩ জন। চিকিৎসার্থে অন্যত্র পাঠানো হয়েছে ১০ জনকে। স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন ১০ জন।

মনোহরদী উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. রাশেদুল হাসান মাহমুদ এ সংখ্যাটি নিশ্চিত করেছেন। তবে আত্মহত্যার চেষ্টায় মৃত্যু ঘটেছে কয়জনের সে হিসাব পাওয়া যায়নি।

সূত্রটি জানায়, আত্মহত্যা চেষ্টাকারীদের অধিকাংশই নারী। আর তাদের অধিকাংশেরই বয়স ১৫ থেকে ৩০ এর মধ্যে। আত্মহত্যা চেষ্টার কারণ হিসেবে জানা গেছে, প্রায় সবক'টিই পারিবারিক সমস্যা থেকে সৃষ্ট।

এ ব্যাপারে বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ কুমিল্লা মেডিকেল কলেজের মনোরোগ বিভাগের প্রধান ডা. নিজাম উদ্দীন জানান, এর অনেকগুলো কারণ রয়েছে। তবে প্রধান একটি কারণ হলো- বর্তমান পরিবর্তনশীল পরিস্থিতিতে অভিভাবকদের সাথে মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব তৈরি হচ্ছে তরুণ সমাজের। যার ফলে নিয়ন্ত্রণহীন আবেগ তাদের আত্মহননের মতো ভ্রান্ত পথে ধাবিত করে থাকে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত