ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

বগুড়ায় মাসব্যাপী তাঁত ও হস্ত শিল্প মেলা

  বগুড়া প্রতিনিধি

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:০০  
আপডেট :
 ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:০৬

বগুড়ায় মাসব্যাপী তাঁত ও হস্ত শিল্প মেলা
তাঁত বস্ত্র ও হস্ত শিল্প প্রদর্শনী মেলার উদ্বোধন অনুষ্ঠান। ছবি: প্রতিনিধি

বগুড়ায় তাঁত বস্ত্র ও হস্ত শিল্প প্রদর্শনী মেলার উদ্বোধন করা হয়েছে। শনিবার সকাল ১১টায় শহরের ঠনঠনিয়া মোহাম্মদ আলী হাসপাতাল মাঠে এ মেলার উদ্বোধন করা হয়।

বাংলাদেশ তাঁত বোর্ড, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উদ্যোগে বগুড়া জেলা প্রশাসনের সহযোগিতায় এক মাসব্যাপী এ মেলার আয়োজন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ তাঁত বোর্ড, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) ইউসুফ আলীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া-৬ সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু।

প্রধান অতিথির তার বক্তব্যে বলেন, ‘সভ্যতার শুরু হয়েছিল তাঁত বস্ত্র দিয়ে। তাঁতের ইতিহাস বাংলাদেশের শিল্প জগতে সবচেয়ে গৌরবউজ্জ্বল ইতিহাসের একটি। প্রাচীনকাল থেকে বাংলাদেশ যে কারণে পৃথিবীতে বিখ্যাত সেটা হল তাঁতশিল্প। পশ্চিবঙ্গের বিভিন্ন জেলার তাঁতের সুনাম ছড়িয়ে রয়েছে বিশ্বজুড়ে। তবে পুরনো হলেও বাংলার বনেদি ও প্রাচীন এই শিল্পের কদর রয়েছে আজও। বাংলার তাঁত শিল্পের জায়গা ধরে রেখেছে নিজেদের গরিমায়।’ তিনি আরও বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁত শিল্পকে বাঁচিয়ে রাখতে নানা পদক্ষেপ গ্রহন করেছেন। তিনি নিজেও তাঁতের শাড়ী পড়েন। বঙ্গবন্ধুর অনেক তাঁতী বন্ধু ছিলেন। তারা বঙ্গবন্ধুকে তাঁতের তৈরি শাড়ী, লুঙ্গি, গেঞ্জিসহ বিভিন্ন সামগ্রী উপহার দিতেন। তিনি সবসময় সেইসব জিনিস ব্যবহার করতেন। শুধু মুখে বলি আমরা বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক। কিন্তু তার আদর্শ কতটুকু লালন করি। তাই আসুন বঙ্গবন্ধুর এই আদর্শকে ধরে রাখতে আমরা সবাই দেশের তৈরি তাঁতের কাপড় ব্যবহার করি। তাঁত শিল্পকে বাঁচিয়ে রাখি। ’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দ্বিনেশ সরকার, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুর রশিদ, মোহাম্মদ আলী হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ এটিএম নুরুজ্জামান, বাংলাদেশ তাঁত বোর্ড, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের পরিচালক (প্রশাসন) সুকুমার চন্দ্র সাহা, মহাব্যবস্থাপক কামনাশীষ দাস, মোহাম্মদ আলী হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. শফিক আমিন (কাজল), বাংলাদেশ জাতীয় তাঁতী সমিতির সাধারণ সম্পাদক মো. আবুল কালাম আজাদসহ প্রমুখ। অতিথিরা মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত