ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

টঙ্গীর পাখি বাজার থেকে

তক্ষক-বাঘডাসসহ ২০ বন্যপ্রাণি-পাখি জব্দ, ন্যাশনাল পার্কে অবমুক্ত

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:১১

তক্ষক-বাঘডাসসহ ২০ বন্যপ্রাণি-পাখি জব্দ, ন্যাশনাল পার্কে অবমুক্ত
টঙ্গীর পাখি বাজার থেকে তক্ষক-বাঘডাসসহ ২০ বন্যপ্রাণি-পাখি জব্দ । ছবি: প্রতিনিধি

টঙ্গীর পাখির বাজারে রোববার সকালে অভিযান চালিয়ে তক্ষক, বাঘডাস, ঘুঘু, টিয়াসহ ২০টি বন্যপ্রাণি ও পাখি জব্দ করেছে বনবিভাগ। এ অভিযানে নেতৃত্ব দেন ঢাকা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা শারমীন আক্তার। পরে তারা বিকেলে এগুলো গাজীপুর ভাওয়াল জাতীয় উদ্যানে অবমুক্ত করেন।

বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা বলেন, গোপন সংবাদের ভিত্তিতে রোববার সকালে টঙ্গীর পাখি বাজারে অভিযান চালানো হয়েছে। এসময় অভিযান পরিচালনা টের পেয়ে বন্যপ্রাণি ও পাখি রেখে পালিয়ে গেছে। পরে সেখান থেকে ১টি তক্ষক, বাঘডাস ১টি, বেগুনী কালিম পাখি ৬টি, ঘুঘু ৮টি এবং ৪টি টিয়া পখিসহ ২০টি বন্যপ্রাণি ও পাখি উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত বন্যপ্রাণী একই দিন বিকালে গাজীপুর ভাওয়াল জাতীয় উদ্যানে অবমুক্ত করেন বিভাগীয় বন কর্মকর্তা শারমীন আক্তার। এসময় বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা, বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রুবিয়া ইসলাম, জাতীয় উদ্যান রেঞ্জ কর্মকর্তা মো. কাজী নাজমুল হক, ভাওয়াল রেঞ্জ কর্মকর্তা মো. মাসুদ রানা, পার্ক বিট কর্মকর্তা হাবিবুর রহমানসহ বন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা বলেন, এসব বন্য প্রাণি-পাখি ধরা ও বিক্রিয় করা সম্পূর্ণ অবৈধ ও দন্ডনীয় অপরাধ।

অভিযানের পাশাপাশি টঙ্গীর পাখি বাজারে বন্যপ্রাণী ক্রয় বিক্রয় বন্ধে সচেতনতা সৃষ্টিতে ব্যবসায়ীদের আলোচনা করেন বিভাগীয় বন কর্মকর্তারা।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত