ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪১ মিনিট আগে
শিরোনাম

রমজান উপলক্ষে চট্টগ্রামে শুরু টিসিবির পণ্য বিক্রি

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৯ মার্চ ২০২৩, ১৪:২০

রমজান উপলক্ষে চট্টগ্রামে শুরু টিসিবির পণ্য বিক্রি
ছবি- প্রতিনিধি

চট্টগ্রামে পবিত্র রমজান উপলক্ষে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভর্তুকি মূল্যে ছোলাসহ প্রয়োজনীয় নিত্যপণ্য বিক্রির কার্যক্রম শুরু হয়েছে। নগরীর ৪১ ওয়ার্ডে টিসিবির ফ্যামিলি কার্ডের মাধ্যমে ৫ লাখ ৩৫ হাজার পরিবার ভর্তুকি মূল্যে মাসব্যাপী এসব নিত্যপণ্য সামগ্রী পাবেন।

আজ বৃহস্পতিবার থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। দ্রব্য মূল্যের উর্ধ্বগতির এই সময়ে টিসিবির এসব পণ্য নিম্ন আয়ের মানুষদের মাঝে অনেকটা স্বস্তি দেবে বলে মনে করছেন টিসিবির কর্মকর্তারা।

এবার রমজান উপলক্ষে ছোলাও থাকছে। ছোলার পাশাপাশি চিনি, মসুর ডাল ও সয়াবিন তেল দেয়া হবে ভোক্তাদের। তিনি বলেন, ৪৭০ টাকা প্যাকেজে একজন ভোক্তা ছোলাসহ ৪টি নিত্যপণ্য (৫০ টাকা দামে ১ কেজি ছোলা, ৬০ টাকা দামে ১ কেজি চিনি, ৭০ টাকা দরে সর্বোচ্চ দুই কেজি মসুর ডাল এবং ১১০ টাকা দরে সর্বোচ্চ ২ লিটার সয়াবিন তেল কিনতে পারবেন) পাবেন।

এই বিক্রয় কার্যক্রম ডিলারদের দোকান বা নির্ধারিত স্থায়ী স্থাপনা থেকে সিটি করপোরেশন, জেলা–উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ও নির্ধারিত তারিখ ও সময় পরিকল্পনা অনুযায়ী পরিচালনা করা হবে। কার্ডধারী ভোক্তা সাধারণ নিজস্ব সময়ে নির্ধারিত ডিলারদের কাছ থেকে প্রথম পর্বে পণ্য সামগ্রী কিনতে পারবেন। তবে শুধুমাত্র ঢাকা শহরের জন্য ১০০ টাকা দরে সর্বোচ্চ এক কেজি খেজুর ক্রেতারা নিতে পারবেন। খেজুর চট্টগ্রামে দেয়া হয়নি।

বিষয়টি জানিয়েছেন টিসিবি চট্টগ্রাম আঞ্চলিক প্রধান জামাল উদ্দিন আহমেদ। তিনি জানান, রমজানকে সামনে রেখে সারাদেশের মতো চট্টগ্রামেও বৃহস্পতিবার থেকে ন্যায্যমূল্যের নিত্যপণ্য সামগ্রী বিক্রি শুরু হবে। বৃহস্পতিবার সকালে যে সব ডিলার পণ্য নিতে আসবেন তারা সরাসরি আমাদের গুদাম থেকে পণ্য নিয়ে ওয়ার্ডে গিয়ে গ্রাহকদের মাঝে বিক্রি করতে পারবেন। ওয়ার্ড পর্যায়ে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে কার্ডধারীরা ভর্তুকি মূল্যের এসব পণ্য পাবে।

এদিকে আগামী ১৫ রমজান থেকে চট্টগ্রামেও ১৫ উপজেলায় ১ লাখ ৮০ হাজার গরিব পরিবার ভিজিএফ কার্ডের আওতায় বিনামূল্যে ১০ কেজি করে চাল পাবেন।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত