ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

কুষ্টিয়ায় কাজ শেষ হওয়ার আগেই বিদ্যুৎ সংযোগ চালু, শ্রমিকের মৃত্যু

  কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশ : ১২ মার্চ ২০২৩, ০২:৪২

কুষ্টিয়ায় কাজ শেষ হওয়ার আগেই বিদ্যুৎ সংযোগ চালু, শ্রমিকের মৃত্যু
ছবি: প্রতীকী

কুষ্টিয়ায় সংযোগ বন্ধ করে বিদ্যুতের উন্নয়নমূলক কাজ করছিলেন ঠিকাদারের শ্রমিকেরা। শনিবার দুপুর পর্যন্ত বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকার কথা। কিন্তু কাজ শেষ হওয়ার আধা ঘণ্টা আগেই সংযোগ চালু করা হয়। এতে বিদ্যুতায়িত হয়ে এক শ্রমিক মারা গেছেন। গুরুতর আহত হয়েছেন আরো এক শ্রমিক। শনিবার বেলা দেড়টার দিকে কুষ্টিয়ার কুমারখালী পৌরসভার খোকন মোড় এলাকায় এই ঘটনা ঘটে।

বিদ্যুতের কর্মকর্তারা অভিযোগ অস্বীকার করে জানান, শ্রমিকেরা এক অঞ্চলের বিদ্যুৎ সংযোগ বন্ধ করে অন্য অঞ্চলে কাজ করছিলেন। ঠিকাদারের ভুলেই এই দুর্ঘটনা ঘটেছে। নিহত শ্রমিকের নাম মানিক হোসেন (৪০)। তিনি উপজেলার চাপড়া ইউনিয়নের জয়নাবাদ গ্রামের মৃত আমির হোসেনের ছেলে। আহত শ্রমিক একই এলাকার মৃত তছলেম হোসেনের ছেলে রাজু হোসেন (৪৫)।

কর্মরত শ্রমিকেরা জানান, কুমারখালীর ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকোলি) হয়ে পৌরসভার খোকন মোড় এলাকায় উন্নয়নমূলক কাজ করছিলেন ঠিকাদারি প্রতিষ্ঠান ময়েজ এন্টারপ্রাইজের শ্রমিকেরা। উন্নয়নকাজের জন্য বেলা ২টা পর্যন্ত বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখার কথা বলেছিলেন সহকারী প্রকৌশলী রাজু হোসেন। কাজ চলার সময়ে শ্রমিকদের সঙ্গে মোবাইল ফোনে একাধিকবার কথা বলে রাজু।

এদিকে শনিবার বেলা দেড়টার দিকে কাজ শেষ না হতেই সংযোগ চালু করা হলে বিদ্যুতায়িত হয়ে লাইনম্যান মানিক ও হেডমিস্ত্রি রাজু গুরুতর আহত হন। অন্য শ্রমিকেরা তাদের উদ্ধার করে কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক মানিককে মৃত ঘোষণা করেন এবং উন্নত চিকিৎসার রাজুকে কুষ্টিয়া সদর হাসপাতালে পাঠান বলে জানান শ্রমিকেরা।

এ বিষয়ে শ্রমিক রফিকুল ইসলাম জানান, তাঁরা খোকন মোড়ে কাজ করছিলেন। সহকারী প্রকৌশলী রাজু হোসেনের সঙ্গে তাদের বারবার কথা হচ্ছিল। ২টা পর্যন্ত সংযোগ বন্ধ থাকার কথা ছিল। কিন্তু আগেই লাইন চালু হওয়ায় দুর্ঘটনায় মানিক মারা যান এবং হেডমিস্ত্রি আহত হন।

এ বিষয়ে ঠিকাদার ময়েজ উদ্দিন জানান, তিনি অন্য জায়গায় কাজে ব্যস্ত ছিলেন। বিদ্যুতের সংযোগ বন্ধ রাখার কথা ছিল। কিন্তু নির্দিষ্ট সময়ের আগেই সংযোগ চালু হওয়ায় এই দুর্ঘটনা ঘটেছে। খবর পেয়ে তিনি ঘটনাস্থলে যান।

এদিকে শ্রমিকদের অভিযোগ অস্বীকার করে কুমারখালী ওজোপাডিকোলির প্রকৌশলী মোঃ মখলেছুর রহমান ও সহকারী প্রকৌশলী রাজু হোসেন বলেন, ‘এক অঞ্চলের লাইন বন্ধ করে শ্রমিকেরা অন্য অঞ্চলে কাজ করছিলেন। ঠিকাদারের ভুলেই এই দুর্ঘটনা ঘটেছে।’

কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মোহসীন হোসাইন বলেন, ‘বিদ্যুৎ অফিস ২ টার পরিবর্তে দেড়টার দিকে সংযোগ চালু করায় এই দুর্ঘটনা ঘটেছে। অভিযোগ পেলে তিনি আইনগত ব্যবস্থা নেবেন।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত