ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

দিনাজপুরের শিক্ষা সফরে আসা শিক্ষার্থীদের উপর হামলা ঘটনায় গ্রেপ্তার ৮

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ১৩ মার্চ ২০২৩, ১৯:৩৬

দিনাজপুরের শিক্ষা সফরে আসা শিক্ষার্থীদের উপর হামলা ঘটনায় গ্রেপ্তার ৮
হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন আহত শিক্ষার্থীরা। ছবি: প্রতিনিধি

দিনাজপুর স্বপ্নপুরীতে শিক্ষা সফরে আসা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় অনামিকা চৌধুরী নামে এক শিক্ষার্থী বাদি হয়ে মামলা দায়ের করেছেন। পুলিশ বিশেষ অভিযান চালিয়ে স্বপ্নপুরীর সরাসরি হামলাকারী ৮ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সোমবার নবাবগঞ্জ থানার ওসি ওয়ালিদ ফেরদৌস মামলা দায়ের ও হামলাকারী ৮ জনকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রোববার রাতে জবির অনামিকা চৌধুরী নামে এক শিক্ষার্থী বাদি হয়ে মামলা করেছেন। এ ঘটনায় পুলিশ এখন পর্যন্ত আটজনকে গ্রেপ্তার করেছে। এজাহারে আট জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ৪০/৪৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

আটককৃতদের মধ্যে দুইজন কিশোর। অন্যরা হলেন- জাহেদুল ইসলাম (৪৫), প্রভাশ কিসকু (৩৬), মো. সবুজ রানা (২৯), মানিকুল ইসলাম (৩২), সালমা আক্তার (২১) ও রেজওয়ান আহম্মেদ (১৮)।

গত রোববার সন্ধ্যার দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার স্বপ্নপুরী বিনোদন কেন্দ্রের প্রধান ফটকের সামনে এই সংঘর্ষ ঘটনা ঘটে। পরে দিনাজপুর জেলা পুলিশের সহযোগিতায় আহত শিক্ষার্থী ও শিক্ষককে উদ্ধার করে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আহত শিক্ষার্থীদের মধ্যে জবির ভূ‌গোল ও প‌রি‌বেশ‌বিদ্যা বিভা‌গের চতুর্থ ব‌র্ষের শিক্ষার্থী আরাফাত হো‌সেন আরাফাত (২৪) ও জা‌হিদুল আলম তালহা (২৪) এর অবস্থা আংশকা জনক।

এছাড়াও আহত হয়েছে বিনয় কুমার, প্রান্ত, মোক‌ছেদুল, সা‌কিব, ওমর ফারুক, বিনজন বসাক ও মামুনের নাম জানা গেছে।

শিক্ষা সফরে থাকা বিভা‌গের শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের সহকা‌রী প্রক্টর মো. মহিউদ্দিন বলেন, রোববার সফরের দ্বিতীয় দি‌নে ‌দিনাজপু‌রের পার্বতীপুর উপ‌জেলার বি‌ভিন্ন জায়গায় সমীক্ষার কাজ শে‌ষে বিকেলে তারা বি‌নোদনকেন্দ্র স্বপ্নপুরী‌তে যান।

সেখা‌ন থে‌কে পৌ‌নে ছয়টায় তারা বের হ‌য়ে জয়পুরহাটে ফেরার প্রস্তু‌তি নি‌চ্ছি‌লেন। বি‌নোদনকে‌ন্দ্রের একটি রাইডে এক ছাত্রী তার ব্যাগ ফেলে আসেন। প‌রে আরেক ছাত্রীকে নিয়ে তিনি ব্যাগ আন‌তে যান। এ সময় ওই রাইডের দা‌য়ি‌ত্বে থাকা কর্মচারী তাদের উত্ত্যক্ত করেন। ওই‌ দুই ছাত্রী বিষয়টি সহপাঠীদের জানালে তারা প্রতিবাদ করেন। এ নিয়ে কথাকাটাকা‌টির একপর্যা‌য়ে বি‌নোদনকে‌ন্দ্রের কর্মচারীরা শিক্ষার্থীদের ওপর হামলা চালান। আহত শিক্ষাথীদেরকে স্বপ্নপুরী থেকে বের হতে দিচ্ছিল না কর্মকর্তা কর্মচারীরা।

পরে পুলিশ এসে উদ্ধার করে আহত‌ শিক্ষার্থীদের প্রথ‌মে ফুলবাড়ী উপ‌জেলা স্বাস্থ্য কম‌প্লে‌ক্সে নেয়া হয়। সেখান থে‌কে তাদের দিনাজপুর এম আব্দুর র‌হিম মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতা‌লে পাঠানো হয়।

এ বিষয়ে স্বপ্নপুরী পার্কের স্বত্বাধিকারী ও দিনাজপুর জেলা পরিষদ চেয়ারম্যান দেলওয়ার হোসেন বলেন, এক শিক্ষার্থী ব্যাগ রেখে চলে যান। পরে আরেক শিক্ষার্থী ফেরত নিতে এলে স্টাফরা ব্যাগের প্রকৃত মালিককে ডাকতে বলেন। পরে তিনি এসে ব্যাগ ফেরত নেন। কিন্তু আগের জনকে কেন ব্যাগ ফেরত দেয়া হলো না, এ নিয়ে শিক্ষার্থীরা ঝামেলা তৈরি করেছে।

দিনাজপুর অতিরিক্ত পুলিশ সুপার মমিনুল করিম (প্রশাসন) জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আহত শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে তাদের প্রয়োজনীয় চিকিৎসা দেয়ার ব্যবস্থা করা হয়েছে।

তিনি জানান, শিক্ষার্থীদের যাতে করে কোন ধরনের সমস্যা না হয়, পুলিশ সে বিষয়ে তদারকি করছে। আর মারামারির ঘটনায় জড়িত সন্দেহে আটজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা একটি অভিযোগ দায়ের করবেন বলে আমাদের জানিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত