ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

শুরু হচ্ছে এফডিসিবি বাংলাদেশ ফ্যাশন উইক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ মার্চ ২০২৩, ২২:১৯

শুরু হচ্ছে এফডিসিবি বাংলাদেশ ফ্যাশন উইক
ছবি: সংগৃহীত

ফ্যাশন ডিজাইন কাউন্সিল অফ বাংলাদেশ আয়োজন করতে যাচ্ছে এফডিসিবি বাংলাদেশ ফ্যাশন উইক ২০২৩। আগামী ১৬ ও ১৭ মার্চ রাজধানীর আলোকি কমিউনিটি সেন্টারে এ আয়োজন অনুষ্ঠিত হবে।

রোববার গুলশান ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এফডিসিবি’র প্রেসিডেন্ট মাহিন খান এ ঘোষণা দেন।

বছরের সবচেয়ে আলোচিত এবং জাঁকজমকপুর্ণ এই ফ্যাশন শোতে এফডিসিবির ১৮ জন সদ্যস্য ডিজাইনার এবং ৬জন ভারতীয় ডিজাইনার তাদের অনবদ্য সব সৃষ্টিকর্ম প্রদর্শন করবেন।

এই শোর মাধ্যমে ফ্যাশন ডিজাইনার, রিটেলার এবং বিলাস পণ্যের ভোক্তা এবং সরবরাহকারী অংশীজনেরা একই প্ল্যাটফর্মে একত্রিত হবেন। সাস্টেইনেবল এবং স্লো ফ্যশনের মূলমন্ত্রকে উপজীব্য করে আয়োজিত হচ্ছে দেশীয় ফ্যাশনের সবচেয়ে বড় এই আসর।

বাংলার হাজার বছরের সমৃদ্ধ লোক, টেকসই নকশাকে কাপড়ের ক্যানভাসে ফুটিয়ে তোলাকে উদযাপন করে বাংলাদেশ ফ্যাশন উইক (বিএফডব্লিউ)। প্রতিভাবান ডিজাইনারদের সৃষ্টিশীলতায় বাংলাদেশের শেকড়কে মূর্ত হতে দেখবো সুই-সুঁতোর কারিগরিতে।

এফডিসিবি বাংলাদেশ ফ্যাশন উইক ২০২৩ এর এবছরের থিম হলো 'পোশাক এবং প্রকৃতি একই সুঁতোয় গাঁথা'। প্রকৃতির বহুবর্নিল সম্ভারকে ফ্যাশন ডিজাইনের মাধ্যমে তুলে ধরতে অংশগ্রহনকারী ডিজাইনাররা সাস্টেইনেবল ফ্যাশনের মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে তাদের নিজ নিজ পোশাক সম্ভার তৈরি করেছেন। একই সাথে আমাদের কারিগরদের শত বছরের লব্ধ অভিজ্ঞতা এবং নৈপুণ্যের ইতিহাস সংরক্ষণের প্রচেষ্টাও দেখা যাবে এই ফ্যাশন শো তে। ফ্যাশন উইকে বাংলাদেশি ডিজাইনারদের মধ্যে রয়েছেন- মাহিন খান, শৈবাল সাহা, চন্দনা দেওয়ান, কুহূ প্লামন্দন, ফাইজা আহমেদ লিপি খন্দকার, শাহরুখ আমিন, নওশীন খায়ের, তেনজিং চাকমা, রিফাত রহমান, আফসানা ফেরদৌসি, তাসফিয়া আহমেদ, রুখসানা এসরার, তানহা শেখ, সাদিয়া রুপা, ইমাম হাসান, কামরুল হাসান রিয়াদ এবং মাধুরী সঞ্চিতা

ভারতীয় ডিজাইনারদের মধ্যে রয়েছেন– সৌমিত্র মণ্ডল, রিমি নায়াক, পারমিতা ব্যানার্জী, গুঞ্জন জৈন, ইবালারিহুন পিওরয় মাল্লাই, লালথ্লেনমাওইয়া চেংকুওয়াল।

বাংলাদেশ ফ্যাশন উইকের পাওয়ার পার্টনার হচ্ছে এপেক্স ফুটওয়ের লিমিটেড। কার পার্টনার হিসেবে রয়েছে হুন্দাই মটরস লিমিটেড। কমিউনিটি ব্যাংক এই অনুষ্ঠানের ব্যাংকিং পার্টনার।

এছাড়াও দুদিনের এই ফ্যাশন যজ্ঞের সহযোগী হিসেবে রয়েছে বাই হেয়ার নাউ, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, স্ট্রেক্স, মায়া, উজ্জ্বলা কেয়ার, ন্যাচুরা কেয়ার লিমিটেড।

সেরা ডিজিটাল থ্রিসিক্সটি এই অনুষ্ঠানটির আয়োজকের দায়িত্ব পালন করছে। এছাড়া হোটেল দ্য ওয়েঢাকা রয়েছে আতিথেয়তা সহযোগী হিসেবে। আলোকি এই অনুষ্ঠানের ভেন্যু পার্টনার। আইস টুডে ম্যাগাজিন রয়েছে ম্যাগাজিন পার্টনার হিসেবে।

বাংলাদেশ ফ্যাশন ডিজাইন কাউন্সিল একটি অলাভজনক সংগঠন। বাংলাদেশের লোকজ ঐতিহ্যকে পুনর্জীবিত করার লক্ষে টেকসই ফ্যাশন এবং কারিগরদের শৈল্পিক চর্চার প্রসারের উদ্দেশ্য নিয়ে এই সংগঠনটি কাজ করে যাচ্ছে। মাহিন খানের নেতৃত্বে এই সংগঠনে বাংলাদেশ মেধাবী ফ্যাশন ডিজাইনাররা একত্রিত হয়েছেন।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত