ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

রাজধানীতে এলাকাভিত্তিক পানির দাম নির্ধারণের নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ মার্চ ২০২৩, ২০:০৮

রাজধানীতে এলাকাভিত্তিক পানির দাম নির্ধারণের নির্দেশ
ঢাকা ওয়াসা আয়োজিত বিল কালেকশন অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে মন্ত্রী তাজুল ইসলাম । ছবি: সংগৃহীত

রাজধানীতে এলাকাভিত্তিক পানির দাম নির্ধারণের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। তিনি বলেছেন, রাজধানীতে সবার জন্য পানির দাম এক হবে না, এলাকাভিত্তিক দাম নির্ধারণ করতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর একটি অভিজাত হোটেলে ঢাকা ওয়াসা আয়োজিত বিল কালেকশন অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমাদের কানেকটিভিটি ইমপ্রুভ করতে হয়েছে। আমাদের এ শহরে কত মানুষ থাকবে তা ডিজাইন করতে হবে। মানুষ আগে ঢাকায় থাকতো না, তবে এখন থাকে। ঢাকায় সবাই থাকবে না। লোক ঢাকায় আসবে আবার বাইরে চলে যাবে। আমাদেরও এমন কাজ চলছে। দেশের সব মানুষকে ঢাকায় রাখতে পারবো না। ২০ মিলিয়ন মানুষ ঢাকায় থাকে। গুলশানে পানির দাম ১৫ টাকা, যাত্রাবাড়ী ১৫ টাকা। এলাকাভিত্তিক সবকিছুই করা হবে।

তাজুল ইসলাম বলেন, ওয়াসাকে আমি বলবো হোল্ডিং অনুযায়ী পানির দাম নির্ধারণ করতে হবে। একেক এলাকায় একেক ধরনের দাম হবে। মানুষকে সচেতন করা হচ্ছে, এখন সবাই ঢাকায় থাকবে না। মেট্রোরেল, পদ্মা সেতুসহ বড় প্রকল্প নেওয়া হয়েছে চুরির জন্য- এমন অভিযোগ করা হয়েছে। কিন্তু এটা নয়। দেশকে এগিয়ে নিয়ে যেতে প্ল্যান করা হয়েছে। অর্থবছরের কাজ পুরোটাই করা হয়েছে। পাঁচ বছর টার্গেট করে আমরা কাজ করেছি। দারিদ্র্যতার হার কমেছে।

তিনি আরও বলেন, বিদেশের মতো আমাদেরও চিন্তা করতে হবে। তাই ঢাকায় আসা-যাওয়া থাকলেও ঢাকার বাইরে থাকতে হবে। এ সিদ্ধান্তে আমাদের এগিয়ে আসতে হবে।

উল্লেখ্য, দুই বছর ধরে এলাকাভিত্তিক পানির মূল্য নির্ধারণের কথা ভাবছে ঢাকা ওয়াসা। যদিও তা এখনো বাস্তবায়ন হয়নি। সবশেষ ২০২২ সালের ১৭ জুলাই ঢাকা ওয়াসা ও ওয়াটার এইড বাংলাদেশ যৌথভাবে এলাকাভি‌ত্তিক পা‌নির দাম নির্ধারণবিষয়ক কারিগরি গবেষণার ফল প্রকাশ করেছিল। রাজধানীকে ১০টি জোনে ভাগ করে এলাকা ও গ্রাহকের সামর্থ্যের ভিত্তিতে পানির নতুন দাম নির্ধারণের প্রস্তাব করা হয়।

বর্তমানে ঢাকা ওয়াসার পানির গ্রাহক দুই শ্রেণির। আবাসিক ও বাণিজ্যিক। আবাসিকে এক হাজার লিটার পানির দাম ১৫ টাকা ১৮ পয়সা। আর বাণিজ্যিকে ৪২ টাকা। ঢাকা ওয়াসার তথ্য অনুযায়ী, বর্তমানে ১ হাজার লিটার পানি উৎপাদনে ব্যয় হয় ২৫ থেকে ২৬ টাকা।

প্রস্তাব অনুযায়ী, উচ্চবিত্তের আবাসিক গ্রাহকদের জন্য প্রতি এক হাজার লিটার পানির জন্য দাম ধরা হয়েছে ৩৭ টাকা ৫০ পয়সা। অর্থাৎ প্রতি হাজার লিটারে উচ্চবিত্তদের জন্য দাম বাড়ছে ২২ টাকা ৩২ পয়সা। ওয়াসার উচ্চবিত্ত গ্রাহক শূন্য দশমিক ৮০ শতাংশ বলে গবেষণায় উঠে এসেছে।

উচ্চ মধ্যবিত্ত পরিবারের পানির দাম নির্ধারণ করা হয়েছে ৩১ টাকা ২৫ পয়সা। উৎপাদন মূল্যে পানি পাবে মধ্যবিত্ত শ্রেণির গ্রাহকরা। দাম নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা।

ঢাকা ওয়াসার তথ্য অনুযায়ী, বর্তমানে ১ হাজার লিটার পানি উৎপাদনে ব্যয় হয় ২৫ থেকে ২৬ টাকা। ঢাকা ওয়াসার মধ্যবিত্ত গ্রাহক ৪ শতাংশ। তাদেরও বর্তমান দামের চাইতে ৯ টাকা ৮২ পয়সা বেশি হারে বিল দিতে হবে। ঢাকা ওয়াসার নিম্ন মধ্যবিত্ত গ্রাহকই সর্বাধিক, যা মোট গ্রাহকের ৭৯ দশমিক ৪ শতাংশ। তাদের জন্য পানির দাম হবে ১৮ টাকা ৫০ পয়সা।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত