ঢাকা, শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

চতুর্থবারের মতো হজ নিবন্ধনের সময় বাড়ল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ মার্চ ২০২৩, ২০:০৮  
আপডেট :
 ১৭ মার্চ ২০২৩, ০৮:১৭

চতুর্থবারের মতো হজ নিবন্ধনের সময় বাড়ল
হজ নিবন্ধনের সময় বাড়ল । ছবি: সংগৃহীত

সরকারি ব্যবস্থাপনা এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধনের সময়সীমা বাড়িয়েছে সরকার। নিবন্ধনের সময় ২১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। এ নিয়ে সময় চতুর্থবারের মতো বাড়ানো হলো।

বৃহস্পতিবার ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানানো হয়। কোটা পূরণ না হওয়ায় হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, যারা এখনো পাসপোর্ট পাননি এটি তাদের জন্য অনন্য সুযোগ। কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। আর আগামী ২১ মার্চ হজ কার্যক্রম পরিচালনাকারী সব ব্যাংককে অফিস সময়ের পরেও প্রস্তুতকৃত ভাউচার অর্থ পরিশোধ না হওয়া পর্যন্ত ব্যাংকের শাখা খোলা রাখার অনুরোধ করা হয়েছে।

আরও পড়ুন: কমানো হচ্ছে না হজের খরচ

সৌদি আরবের নির্ধারণ করা কোটা অনুযায়ী বাংলাদেশ থেকে এবার ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন। এর মধ্যে সরকারিভাবে ৯ হাজার ৭৮৩ এবং বেসরকারিভাবে ৯৮ হাজার ৫৩১ জন হজের জন্য নিবন্ধন করেছেন।

চলতি বছর সরকারিভাবে হজ পালনে খরচ হবে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। আর বেসরকারিভাবে হজ পালনে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।

গত ৮ ফেব্রুয়ারি নিবন্ধন শুরু হয়েছে। কোটা পূরণ না হওয়ায় এ বছর সরকারি ও বেসরকারি পর্যায়ে হজ নিবন্ধনের সময়সীমা আগেও কয়েক দফা বাড়ানো হয়েছিল। এখন পর্যন্ত চারবার বাড়ানো হল নিবন্ধের সময়সীমা।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত