ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

সাঁথিয়ায় জলাতঙ্ক রোগে এক ব্যক্তির মৃত্যু

  পাবনা প্রতিনিধি

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ১৮:০৭  
আপডেট :
 ৩০ মার্চ ২০২৩, ১৮:১৩

সাঁথিয়ায় জলাতঙ্ক রোগে এক ব্যক্তির মৃত্যু

পাবনার সাঁথিয়ায় জলাতঙ্ক রোগে আক্রান্ত হওয়া খবির উদ্দিন মোল্লা (৬০) নামের এক ব্যক্তি বুধবার (২৯মার্চ) দিবাগত রাত ৩টার দিকে মারা গেছেন। তিনি উপজেলার গৌরীগ্রাম ইউনিয়নের পুরানচর গ্রামের ফয়েজ উদ্দিন মোল্লার ছেলে। গত ৩ মার্চ মৃত খবির মোল্লার শ্যালক একই গ্রামের সেকেন্দার আলীর ছেলে আব্দুল হাই একই রোগে আক্রান্ত হয়ে মারা যান।

মৃত ব্যক্তির ছেলে বাবলু জানান, প্রায় দেড় মাস আগে তার বাবাকে কুকুর কামড় দিয়েছিল। তিনি কোন ভ্যাকসিন না নিয়ে উপজেলার ফেঁচুয়ান গ্রামে এক কবিরাজের চিকিৎসা নেন। বেশ কয়দিন ধরে অসুস্থ্য বোধ করায় আমরা বাবাকে গত ২৫মার্চ রাতে সাঁথিয়া হাসপতালে ভর্তি করি। তার দুই পা অবস হয়ে যাওয়া, কিছুই খেতে না পারা, পানি দেখলে ভয় পাওয়া এবং অতিরিক্ত লালা ক্ষরণ হওয়ার উপসর্গ দেখে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ আব্দুল্লাহ আল মামুন ২৭মার্চ তাকে জলাতঙ্ক রোগী হিসেবে শনাক্ত করেন।

রোগীর উন্নত চিকিৎসার জন্য তিনি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে তাকে স্থানান্তর করেন। রোগীর অবস্থার অবনতি হলে সেখান থেকে তাকে ঢাকা মহাখালী হাসপাতালে স্থানান্তর করা হয়। স্বজনেরা গত বুধবার (২৯মার্চ) রাতে বাড়ি নিয়ে আসেন এবং ওই দিন রাতেই ৩টার দিকে তিনি মারা যান। বৃহস্পতিবার (৩০মার্চ) জানাযা নামাজ শেষে স্থানীয় কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

এ ব্যাপারে স্থানীয় গৌরীগ্রাম ইউপি চেয়ারম্যান আব্দুল ওহাব মাস্টার জলাতঙ্ক রোগে আক্রান্ত ব্যক্তির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, তাকে কবিরাজি চিকিৎসা করানোটা উচিৎ হয়নি।

এ ব্যাপারে সাঁথিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ আব্দুল্লাহ আল মামুন জানান, ‘কুকুর কামড়ালে কবিরাজি চিকিৎসা না নিয়ে কামড়ানোর পরপরই ডাক্তারি পরামর্শ অনুযায়ী দ্রুত প্রতিষেধক টিকা বা ভ্যাকসিন নিতে হবে।’

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত