ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

সাভারে কেজি দরে বিক্রি হচ্ছে তরমুজ, প্রতারিত ক্রেতারা

  সাব্বির হোসেন, সাভার

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩, ২০:৪৮  
আপডেট :
 ০১ এপ্রিল ২০২৩, ২১:০৫

সাভারে কেজি দরে বিক্রি হচ্ছে তরমুজ, প্রতারিত ক্রেতারা
বাজারে কেজি দরে বিক্রি হচ্ছে তরমুজ। ছবি: প্রতিনিধি

সাভারের হাটে-বাজারে, অলিতে-গলিতে ও ফুটপাত দখল করে কেজি দরে বিক্রি করা হচ্ছে তরমুজ। আর এসব তরমুজ কেজি দরে কিনে প্রতারিত হচ্ছেন সাধারণ মানুষ।

সাভার-আশুলিয়া-ধামরাইয়ে এমন অনেক অনিয়ম চোখে পড়লেও ভোক্তা সংরক্ষণ আইন এখানে অসহায়। সাভারে কেজি দরে বিক্রি হচ্ছে মৌসুমী ফল তরমুজ।

নিম্নআয়ের মানুষের মনে আশা থাকলেও কেনার সাধ্য নেই তাদের। ৪০, ৫০ ও ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে সৌসুমী ফল তরমুজ ।

ঢাকা আরিচা মহাসড়ক দখল করেই বসেছে এমনই ছোট-বড় দোকান। সাভার বাসস্ট্যান্ডের এক তরমুজ বিক্রেতা বলেন, আমরা যেমনে আনি তেমনে বিক্রি করি। সব খানে এখন কেজিতেই বেচাকেনা হইতাছে। আমাগোর কাছে কাস্টমাররা যেইভাবে চায় আমরা সেই ভাবেই বিক্রি করি। যে যেমনে চাইবো আমরা ওভাবেই বিক্রি করমু। আর আমরাও তো কিনার সময় কেজি দরে কিনা লইয়া আনি। আমরা কি করুমু।

অপরদিকে দেখা যাচ্ছে যে, এই রমজানে বাধ্য হয়েই কেজি দরে তরমুজ কিনে বাড়ি নিয়ে যাচ্ছে অনেকেই। নাম প্রকাশে অনিচ্ছুক এক নারী ক্রেতার সাথে কথা বললে তিনি জানান, আমাদের মত নিম্নআয়ের মানুষ কেজি দরে যদি তরমুজ কিনে খেতে হয় তাহলে আমরা কোথায় গিয়ে দাঁড়াবো আপনারাই বলেন। সাভার বাসস্ট্যান্ডের সব স্থানে একই অবস্থা দেখা যাচ্ছে। আমাদের মত নিম্নআয়ের মানুষের জন্য কেজি দরে তরমুজ কিনে খাওয়াটা খুবই কষ্টদায়ক।

আবার এবিষয়ে প্রতিবাদ জানাতে গিয়ে লাঞ্চিত হয়েছেন অনেক ক্রেতা। তরমুজ বিক্রেতাদের কাছে অসহায় হয়ে পড়েছেন সাধারণ ক্রেতারা।

তরমুজ যেভাবে কেনাবেচা করুক না কেন এখানে রয়ে গেছে শুভঙ্করের ফাঁকি। আর এসব ফাঁকি ধরতেই প্রয়োজন ভ্রাম্যমাণ আদালতের।

এবিষয়ে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাজারুল ইসলামের সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করেও তা সম্ভব হয়নি।

সাভারের সচেতন মহলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে দাবি- কেজি দরে তরমুজ বিক্রি করছে, যারা আইনের আওতায় এনে শাস্তি প্রদান করা দরকার।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত