ঢাকা, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের শাহাদাতবার্ষিকী আজ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৩, ০৪:১৮  
আপডেট :
 ২০ এপ্রিল ২০২৩, ০৪:৩৩

বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের শাহাদাতবার্ষিকী আজ
বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফ। ছবি: সংগৃহীত

বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফের ৫২তম শাহাদাতবার্ষিকী আজ। ১৯৭১ সালে এই দিনে মহান মুক্তিযুদ্ধে পাক হানাদের বিরুদ্ধে সম্মুখ সমরে তিনি রাঙ্গামাটি জেলার নানিয়ারচর থানার বুড়িঘাট নামক স্থানে শহীদ হন।

মুন্সী মেহেদী হাসান ও মকিদুননেছার একমাত্র সন্তান মুন্সী আব্দুর রউফ ১৯৪৩ সালের মে মাসে বর্তমান ফরিদপুরের মধুখালী উপজেলার কামারখালী ইউনিয়নের রউফনগর (সাবেক সালামাতপুর) গ্রামে জন্মগ্রহণ করেন। ১১ বছর বয়সে তার বাবার মৃত্যু হয়। এরপর আর্থিক অনটনের কারণে লেখাপড়া সম্ভব না হওয়ায় তিনি তৎকালীন ইপিআরে ১৯৬৩ সালের ৮ মে সৈনিক পদে যোগদান করেন।

মহান স্বাধীনতা যুদ্ধের সময় তিনি তার উইংয়ে কর্মরত অবস্থায় ৮ম ইস্ট বেঙ্গল রেজিমেন্টে যোগ দিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে শাহাদাত বরণ করেন। স্বাধীনতা যুদ্ধে বীরত্বপূর্ণ কৃতিত্বের জন্য সরকার তাকে বীরশ্রেষ্ঠ উপাধিতে ভূষিত করে।

কামারখালী ইউনিয়ন পরিষদের ইউপি চেয়ারম্যান রাকিব হোসেন চৌধুরী বলেন, শাহাদাতবার্ষিকী উপলক্ষ্যে মধুখালী উপজেলার কামারখালী ইউনিয়নের রউফনগরে অবস্থিত বীরশ্রেষ্ঠ ল্যান্সনায়েক মুন্সী আব্দুর রউফ গ্রন্থাগার ও স্মৃতি যাদুঘরে প্রাঙ্গণে সকাল ৮টায় জাতীয় পতাকা উত্তোলন, বিকেল ৪টায় আলোচনা সভা ও সন্ধ্যায় দোয়া ও ইফতারের আয়োজন করা হয়েছে।

এছাড়া রাতে রউফনগর জামে মসজিদে দোয়ার আয়োজন করা হয়েছে বলে জানান বীরশ্রেষ্ঠের চাচাতো ভাই ও মুন্সী আব্দুর রউফ গ্রন্থাগার ও স্মৃতি যাদুঘরের লাইব্রেরিয়ান মুন্সী সাইদুর রহমান।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত