ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

স্বামীর সম্পত্তির ভাগ নিতে অন্যের সন্তান নিজের বলে পরিচয় দেন হালিমা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ মে ২০২৩, ২০:১৫

স্বামীর সম্পত্তির ভাগ নিতে অন্যের সন্তান নিজের বলে পরিচয় দেন হালিমা
ছবি: সংগৃহীত

উত্তরাধিকারী হিসেবে স্বামীর সম্পত্তির ভাগ নিতে অন্যের সন্তান নিজের বলে পরিচয় দেন মোছা. হালিমা বেগম (৪১)। তবে ছোট্ট শিশুটি একটু বড় হলে তার চেহারা দেখে সন্দেহ হয় স্বামী এইচ এম দেলোয়ার হোসেনের (৬৩)। এ সন্তান তার ঔরসজাত নয় বলে দাবি করেন দেলোয়ার।

অন্যের সন্তান নিজের বলে দাবি করায় ঘটনাটি শেষ পর্যন্ত গড়ায় তালাকে। পুলিশ এ ঘটনার সত্য উদঘাটন করে। স্বামীর অভিযোগের ভিত্তিতে পুলিশি জিজ্ঞাসাবাদে হালিমা স্বীকার করেন, স্বামীর ঔরসজাত বলা সন্তানটি অন্যের। পরে পুলিশ তদন্ত করে সন্তানের আসল বা-মাকে খুঁজে বের করে। এরপর সন্তানকে ফিরিয়ে দেয়া হয় প্রকৃত বাবা-মা কাছে।

সোমবার ঢাকা জেলা পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, তিনি বলেন, ২০২১ সালের ১৪ নভেম্বর এইচ এম দেলোয়ার হোসেন তার প্রথম স্ত্রীর মৃত্যুর পর মোছা. হালিমা বেগমকে পারিবারিকভাবে বিয়ে করেন। বিয়ের পর থেকে তার স্ত্রী হালিমা বেগম তার মায়ের বাড়িতে আসা-যাওয়া করতেন। বিয়ের ৩ মাস পর হালিমা তার মায়ের বাড়িতে অবস্থানকালে তার স্বামীকে জানায় তিনি গর্ভবতী। পরে হালিমার গর্ভের সন্তান গত বছরের ৪ আগস্ট তার মায়ের বাড়িতে ভূমিষ্ঠ হয় বলে তার স্বামীকে জানালে তার নাম রাখা হয় রিয়াদুস সালেহীন হামদান। পরে গত বছরের ৭ অক্টোবর শিশু সন্তান নিয়ে একাই তার স্বামীর বাড়ি সাভারের তালবাগে ফিরে আসেন হামিলা।

এসপি আসাদুজ্জামান বলেন, মূলত এ সন্তানের মাধ্যমে হালিমা তার স্বামীর সম্পত্তির উত্তরাধিকারী হিসেবে ভাগ নেওয়ার জন্য অন্য জনের সন্তান তার স্বামীর ঔরসজাত সন্তান হিসেবে পরিচিত করান। তবে ছোট্ট শিশু রিয়াদুস সালেহীন একটু বড় হলে তার চেহারা দেলোয়ারের মনে সন্দেহের উদয় হয়। এ সন্তান তার ঔরসের সন্তান নয় বলে দেলোয়ার দাবি করেন।

এক পর্যায়ে দেলোয়ার তার স্ত্রী হালিমাকে নানাভাবে জিজ্ঞাসাবাদ করলে হালিমা স্বীকার করে নেন আসল ঘটনা। শিশু রিয়াদুস তার গর্ভের সন্তান নয় এবং সে শিশুটিকে কৌশলে নওগাঁর মহাদেবপুর থানা এলাকা থেকে এনেছেন।

বিষয়টি দেলোয়ার জানতে পেরে গত ১২ মে হালিমাকে তালাক দিয়ে বিষয়টি সাভার মডেল থানায় অবহিত করেন। পরে থানা পুলিশ বিষয়টি সরেজমিন অনুসন্ধান করে ও হালিমার কাছ থেকে তথ্য সংগ্রহ করে জানতে পারে শিশুটির আসল মা-বাবা বগুড়ার শান্তাহার উপজেলা এলাকায় বসবাস করছে।

ঢাকা জেলা পুলিশ সুপার আরও বলেন, বিষয়টি আরও গভীরভাবে অনুসন্ধান ও তদন্তের জন্য তথ্য-প্রযুক্তি, স্থানীয় লোকজন এবং বগুড়া জেলা পুলিশের সহায়তায় সাভার মডেল থানা পুলিশ ওই স্থানে যায়। সেখানে গিয়ে সাভার থানা পুলিশ শিশুটির আসল মা-বাবার সন্ধান পায়।

শিশুটির আসল মা-বাবাকে জিজ্ঞাসাবাদে জানায়, তারা হতদরিদ্র অসচ্ছল ও অসহায়ের কারণে শিশুটির নিখোঁজের বিষয়ে কোনো খোঁজ-খবর নিতে পারেনি। এছাড়াও শিশুটির আসল মা অসুস্থ থাকায় কোনো প্রকার আইনি পদক্ষেপও গ্রহণ করতে পারেনি।

পরবর্তীতে শিশুটির আসল মা-বাবাকে নিয়ে সাভার মডেল থানায় এলে সোমবার শিশু রিয়াদুস সালেহীন হামদানকে তার আসল মা-বাবার জিম্মায় হস্তান্তর করে পুলিশ।

বাংলাদেশ জার্নাল/সুজন/এমএস

  • সর্বশেষ
  • পঠিত