ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

২৫ দেশের কূটনীতিককে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ মে ২০২৩, ১৫:৪১  
আপডেট :
 ১৭ মে ২০২৩, ১৬:০৬

২৫ দেশের কূটনীতিককে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণ
ফাইল ছবি

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, সৌদি আরবসহ ২৫ দেশের কূটনীতিককে এক ব্রিফিংয়ে আমন্ত্রণ জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। আগামীকাল বৃহস্পতিবার (১৮ মে) এ ব্রিফিং হবে। আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থার (আইএমও) মহাসচিব পদে বাংলাদেশের প্রার্থিতার পক্ষে প্রচারণার অংশ হিসেবে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ব্রিফিংয়ের আয়োজন করা হয়েছে।

আইএমওর মহাসচিব পদে বাংলাদেশের প্রার্থিতার প্রচারণার জন্য আয়োজিত এই ব্রিফিং পূর্ব নির্ধারিত। তবে হঠাৎ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ৬ দেশের কূটনীতিকদের বাড়তি নিরাপত্তা প্রত্যাহারের সিদ্ধান্ত কার্যকরের পর এ ব্রিফিং অনুষ্ঠিত হতে যাচ্ছে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, নির্বাচনী প্রচারণার জন্য এই ব্রিফিংয়ের আয়োজন করা হলেও এতে কূটনীতিকদের নিরাপত্তার প্রসঙ্গটি আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। তাই বিষয়টি বিবেচনায় প্রস্তুতি নেয়া হচ্ছে।

বৃহস্পতিবারের এ ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, জাপান, সৌদি আরব, রাশিয়া, কানাডা, ব্রাজিল, অস্ট্রেলিয়া, জাপান, ইতালি, ফ্রান্স, জার্মানি, সুইডেন, ডেনমার্ক, নরওয়ে, কাতার, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর ও ফিলিপাইনের রাষ্ট্রদূতদের আমন্ত্রণ জানানো হয়েছে।

তবে আইএমওর মহাসচিব পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বী দেশ হওয়ার কারণে চীন ও তুরস্ককে এই ব্রিফিংয়ে আমন্ত্রণ জানানো হয়নি।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত