ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

বিদেশি কূটনীতিকদের কীভাবে নিরাপত্তা দেয়া হবে তা চূড়ান্ত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ মে ২০২৩, ২২:১৫

বিদেশি কূটনীতিকদের কীভাবে নিরাপত্তা দেয়া হবে তা চূড়ান্ত
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ফাইল ছবি

বিদেশি কূটনীতিকদের কীভাবে বাড়তি নিরাপত্তা দেবে আনসার বাহিনী, তা চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আগামীকাল বৃহস্পতিবার (১৮ মে) বা রোববারের মধ্যে কূটনৈতিক পত্রের মাধ্যমে সরকার তা দূতাবাসগুলোকে জানাবে বলেও জানান তিনি।

বিদেশি কূটনীতিকদের বিশেষ নিরাপত্তার কর্মকৌশল নির্ধারণে আজ বুধবার বৈঠক চলছে পররাষ্ট্র মন্ত্রণালয়ে। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সাথে সন্ধ্যা ৬টার দিকে এ নিয়ে বৈঠক করেছেন আনসার প্রধান মেজর জেনারেল এ কে এম আমিনুল হক।

আনসারের বিশেষ ইউনিট প্রটেকশন গার্ড রেজিমেন্ট এখন থেকে অর্থের বিনিময়ে বিদেশি কূটনীতিকদের নিরাপত্তায় নিয়োজিত থাকবে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সোমবার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত ও সৌদি আরব- প্রভাবশালী চার দেশের মিশন প্রধানদের দেয়া বাড়তি নিরাপত্তা প্রত্যাহার করে সরকার. মিশন প্রধানদের জন্য গানম্যানসহ দূতাবাসের নিয়মিত নিরাপত্তা বহাল আছে এখনও। বাড়তি নিরাপত্তা এখন থেকে দেবে আনসার গার্ড ব্যাটেলিয়ন।

আনসার মহাপরিচালক মেজর জেনারেল আমিনুল হক বলেন, ইউরোপীয় ইউনিয়ন অফিসে আগেও কৌশলগত নিরাপত্তা দিয়েছে আনসার। বিদেশি মিশনগুলোকে বাড়তি নিরাপত্তা দিতে প্রস্তুতি ও সক্ষমতা আনসারের রয়েছে।

আরও পড়ুন: অর্থ দিয়ে অতিরিক্ত নিরাপত্তা নিতে পারবেন রাষ্ট্রদূতরা

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত