ঢাকা, রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

সৌদি পৌঁছেছেন ৬ হাজার ৯৬৭ হজযাত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ মে ২০২৩, ০৯:৩৫  
আপডেট :
 ২৪ মে ২০২৩, ১৭:৪৫

সৌদি পৌঁছেছেন ৬ হাজার ৯৬৭ হজযাত্রী
ছবি: সংগৃহীত

চলতি বছর পবিত্র হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে এখন পর্যন্ত ৬ হাজার ৯৬৭ জন যাত্রী সৌদি আরব পৌঁছেছেন। মঙ্গলবার দিবাগত মধ্যরাতে হজযাত্রী বহনকারী এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, হজ অফিসের বরাত দিয়ে হজ পোর্টালে এ তথ্য জানানো হয়েছে।

হজ অফিস জানিয়েছে, সৌদিতে আগত ছয় হাজার ৯৬৭ জন হজযাত্রীর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২৪৮৯ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় রয়েছেন ৪৪৭৮ জন হজযাত্রী।

হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট গত ২১ মে শুরু হয়। সৌদি আরবে যাওয়ার শেষ ফ্লাইট ২২ জুন। অন্যদিকে হজ শেষে দেশে ফেরার ফ্লাইট শুরু হবে আগামী ২ জুলাই। হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শেষ হবে ২ আগস্ট।

ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, সর্বমোট ২৯ হাজার ১০৪টি ভিসা ইস্যু করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ভিসা পেয়েছে ১৬ শতাংশ, বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা পেয়েছে ৮৪ শতাংশ।

এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজ কার্যক্রম পরিচালনার জন্য ৬০৩টি এজেন্সিকে অনুমোদন দেয়া হয়েছে বলেও ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়।

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন সৌদিতে হজ পালনের অনুমতি পেয়েছেন। কিন্তু হজের খরচ অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ৯ দফা সময় বাড়িয়েও কোটা পূরণ করতে পারেনি বাংলাদেশ। সর্বশেষ প্রায় ৫ হাজার কোটা সৌদি সরকারকে ফেরত দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

আরও পড়ুন...সৌদি পৌঁছেছেন ৩৮৭৯ জন বাংলাদেশি হজযাত্রী

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত