ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

গাজীপুর সিটিতে সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করব: জিএমপি কমিশনার

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ২৪ মে ২০২৩, ১৭:২২

গাজীপুর সিটিতে সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করব: জিএমপি কমিশনার
গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা ব্রিফিং অনুষ্ঠান। ছবি: প্রতিনিধি

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) কমিশনার মোল্যা নজরুল ইসলাম বলেছেন, নিশ্চিদ্র নিরাপত্তার মাধ্যমে গাজীপুরের সিটি করপোরেশনের নাগরিকদের জন্য সুষ্ঠু ও সুন্দর নির্বাচন উপহার দিতে পারি সেটা নিশ্চিত করব। নির্বাচন কেন্দ্রের আশেপাশে আইনশৃঙ্খলা বাহিনীর মোবাইল ডিউটি, স্ট্রাইকিং ফোর্স, নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট থাকবে। এটা একটা সমন্বিত প্রয়াশ। আমরা সবাই মিলে একসাথে কাজ করব।

বুধবার (২৪ মে) বেলা সাড়ে ১১টায় শহরের শহীদ বরকত স্টেডিয়ামে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা ব্রিফিং অনুষ্ঠানে সভাপতির বক্তব্য তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আমাদের মূল উদ্দেশ্য একটি সুষ্ঠু নির্বাচন করার জন্য। জনগণ যাতে সুষ্ঠু, সুন্দরভাবে ভোট দিয়ে যাতে চলে যেতে পারে। আমরা দেখিয়ে দিতে চাই, পুরো গাজীপুরসহ সারা বিশ্বের লোকজন তাকিয়ে আছে আমাদের দিকে। আমরা যাতে একটি ভালো সুষ্ঠু নির্বাচন দিতে পারি।

কোনো ধরনের চ্যালেঞ্জ আছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, আমরা বুধবার (২৪ মে) পর্যন্ত সুন্দরভাবে চলে আসছি। আগামীকাল নির্বাচনের দিন আপানারা যাতে সুন্দরভাবে জাতি ও দেশবাসীকে জানাতে পারেন, সে বিষয়টি আমরা নিশ্চিত করবো। সিটি নির্বাচনে ৪৮০টি কেন্দ্রের মধ্যে ৩৫১টি কেন্দ্র গুরুত্বপূর্ণ। সুতরাং ৩৫১টি কেন্দ্রে আমরা আলাদাভাবে গুরুত্ব দিব।

নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সব সদস্যদের উদেশে তিনি বলেন, প্রিজাইডিং অফিসাররের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা আছে। যে কোনো বিষয়ে প্রিজাইডিং অফিসাররের যোগাযোগ করে আইনুনানুযায়ী ব্যবস্থা নিতে হবে। ভোট কেন্দ্র সঠিকভাবে আছে কিনা। নিরাপত্তার কোনো ঝুঁকি আছে কিনা। কোথায় নিরাপত্তার ঝুঁকি। এসব বিষয়ে প্রিজাইডিং অফিসারের সাথে যোগাযোগ করতে হবে। আমাদের পারস্পারিক যোগাযোগের মাধ্যমে আমরা যাতে নির্বাচনটা সঠিকভাবে করতে পারি।

‘যখন ভোটগ্রহণ শুরু হবে সবাই যাতে লাইনে দাঁড়াতে পারে, কেউ যেন পেশিশক্তি ব্যবহার করতে না পারে, কেউ যাতে ও মাস্তানি করতে না পারে এ বিষয়গুলো খেয়াল রাখতে হবে। ভোটার ও জনগণের সাথে সুন্দর ব্যবহার করতে হবে। আমাদের অনেক মা-বোনেরা আছে, তাদের সাথে সুন্দর ব্যবহার করতে হবে। অনেক ভোটার আসবে, হয়তো চোখে দেখে না, পায়ে হাঁটতে পারে না, যেভাবে সাহায্য করা যায় সাহায্য করবেন।’

গাজীপুর সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম বলেন, জেলা প্রশাসনসহ সব বাহিনী মিলে সিটি নির্বাচনকে সফল করার জন্য কাজ করছে। নির্বাচন কমিশনসহ সবার একটাই চাওয়া, সবাই যেন কমিশনকে সহেযোগিতা করে। আমরা যেন গাজীপুরে মডেল নির্বাচন জাতিকে উপহার দিতে পারি। সিটি নির্বাচনে পাঁচ স্তরে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করে গাজীপুরকে নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে।

এজেন্ট বের করে দেয়া হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, আপনারা যেরকম আশঙ্কা করছেন সবগুলো বিষয়ে আমাদের নজরে আছে। এগুলো মাথায় রেখে আমরা সবকিছু পরিস্থিতি বিবেচনা করছি এবং সেই ভাবেই আমরা কাজ করছি। যদি এ ধরনের কোনো ঘটনা আমাদের নজরে আসে তাৎক্ষণিক আমাদের আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নিবে এবং ওই প্রার্থীর এজেন্টকে আমরা নিশ্চিত করবো- সে কেন্দ্রে অবস্থান করার জন্য। আইনের মধ্যে থেকে যে সুযোগ সুবিধা পাওয়ার কথা আমরা তার জন্য সেগুলো নিশ্চিত করব। গাজীপুরের সব ভোটরদেরকে উদাত্ত আহবান জানাব তারা যেন নির্ভিঘ্নে, নির্ভয়ে ভোট কেন্দ্রে এসে তার পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে। তারা সুষ্ঠু সুন্দর পরিবেশে ভোট দিবে এবং তাদের ভোটাধিকার আমরা নিশ্চিত করার জন্য সর্বাত্মক কাজ করে যাচ্ছি।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) উপ-কমিশনার (এসবি) আবুল বাশার মো. আতিকুর রহমান জানান, ৫ হাজার পুলিশ সদস্য, প্রতি কেন্দ্রে ২ জন করে মোট ৯৬০ জন আনসার ব্যাটালিয়ান, প্রতি কেন্দ্রে ১০ জন করে ৪ হাজার ৮০০ গ্রাম পুলিশ, ৫৭টি ওয়ার্ডে একজন নির্বাহী ম্যজিস্ট্রেটের নেতৃত্বে আনসার সদস্য নিয়োজিত থাকবে।

এছাড়াও নগরীর ৫৭টি ওয়ার্ডে ৫৭ জন ম্যাজিস্ট্রেট এবং ১৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ২০ প্লাটুন বিজিবি, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব) সদস্য মোতায়েন থাকবে।

নিরাপত্তা ব্রিফিং অনুষ্ঠানে বক্তব্য রাখেন গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ’র (জিএমপি’র) অতিরিক্ত কমিশনার মোহাম্মদ ইলতুৎমিশ, অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) মো. জিয়াউল হক, বিজিব’র মেজর মো. ইকবাল, রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি’র) গোয়েন্দা বিভাগের উপ-কমিশনার ইব্রাহিম হোসেন, গাজীপুর জেলা আনসার ভিডিপি কর্মকর্তা (ডিস্ট্রিক অ্যাডজুটেন্ট) আশরাফুল ইসলামসহ আইনশৃঙ্খলা বাহীনীর বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ।

আরও পড়ুন: রাত পোহালেই গাজীপুর সিটির ভোট

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত