ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ভোটারদের নির্ভয়ে কেন্দ্রে যাওয়ার আহ্বান ইসি রাশেদার

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ২৪ মে ২০২৩, ১৮:১১  
আপডেট :
 ২৪ মে ২০২৩, ২২:৩৯

গাজীপুর সিটি নির্বাচন নিয়ে কোনো চাপ নেই
সার্কিট হাউসে নির্বাচন নিয়ে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের সঙ্গে মতবিনিময় সভায় যোগ দিতে গিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ইসি রাশেদা সুলতানা। ছবি: প্রতিনিধি

নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা বলেছেন, গাজীপুর সিটি নির্বাচন নিয়ে আমাদের ওপর কারো কোন চাপ নেই কিংবা আমাদেরও কারো ওপর কোন চাপ নেই, যার যার মতো সে সে নির্বাচনের কাজ করছে, তাতে কোন অসুবিধা নেই।

বুধবার দুপুরে গাজীপুর সার্কিট হাউসে নির্বাচন নিয়ে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের সঙ্গে মতবিনিময় সভায় যোগ দিতে গিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এসময় নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম, সহকারী রিটার্নিং কর্মকর্তা এ এইচ এম কামরুল ইসলাম, মো. জাকির হোসেনসহ নির্বাচন কমিশনের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

নির্বাচনের আগের দিন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের সঙ্গে বসার কারণ জানতে চাইলে তিনি বলেন, কারণ একটাই, সেটা হলো নির্বাচনের দিন আসলে আচরণবিধি কতটুকু ভঙ্গ হয়, কি হয় না হয়, কি অনিয়ম হয়, এ বিষয়গুলো জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরা সামারি ট্রায়াল করবেন। আমি তাদের সঙ্গে যদি ব্রিফিং করি তাহলে সবকিছুতেই সুন্দর একটা সমন্বয় হয়। এজন্য জুডিশিয়ারি ম্যাজিস্ট্রেটদের সঙ্গে মতবিনিময় করেত এসেছি।

নির্বাচন কমিশন অভয় দিলেও বিভিন্ন হুমকিতে ভোটাররা আতঙ্কিত- এমতাবস্থায় ভোটাররা কেন্দ্রে যেতে পারবে কি-না বা নির্ভয়ে ভোট দিতে পারবে কি-না এ বিষয়ে জানতে চাইলে তিনি ভোটারদের নির্ভয়ে, নি:সংকোচে কেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, আমরা চাই আসলেই ভোটারদের উপস্থিতিতে সুষ্ঠু, সুন্দর ও নিরপেক্ষ একটা ভোট হউক। এটা নিয়ে আমাদের নির্বাচন কমিশনের ম্যাসেজ হলো-সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান। এতে কোন ধরনের কোন ব্যত্যয় হওয়ার সুযোগ নেই। আমরা এটাই করবো, এটা করার জন্যই সচেষ্ট। অবশ্যই আপনারা কেন্দ্রে আসবেন, নির্ভয়ে আসবেন।

‘গাজীপুর মহানগর পুলিশ কমিশনারের সঙ্গে আমার কথা হয়েছে। ওনাকে আমি বলেছি, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ যাতে কোনভাবেই বিঘ্নিত না হয়। ওনি আমাকে নিশ্চিত করে বলেছেন, ভোটাররা যাতে সুষ্ঠু পরিবেশে ভোট দিতে পারে সেটা নিশ্চিত করবো। নির্বাচন কমিশনের একটাই বার্তা সেটা হলো সুষ্ঠু ও সুন্দর পরিবেশে অবাধ নিরপেক্ষ নির্বাচন হবে। ভোটাররা কেন্দ্রে আসবে, স্বচ্ছন্দে ভোট দিয়ে তারা চলে যাবে এবং তারা যেন বলতে পারেন, আমরা আমাদের ভোটটা দিয়েছি। আর এর ব্যত্যয় ঘটলে অবশ্যই জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা কি হবে তা আপনারা দেখতে পাবেন।

আমাদের কাছে সব ইলেকশনই সমান গুরুত্বপূর্ণ। গাজীপুর সিটি নির্বাচনের ক্ষেত্রে আমাদের আলাদা কোন চ্যালেঞ্জ নেই। ছোট বড় সব ইলেকশনই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। যেখানেই নির্বাচন হচ্ছে আমরা তা মনিটরিং করছি। আমাদের কাছে ইলেকশন মানে ইলেকশন। আর ইলেকশন মানেই তা গুরুত্বপূর্ণ। বৃহস্পতিবারে গাজীপুর সিটি নির্বাচনও মনিটরিং করা হবে। অলরেডি কেন্দ্রে কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করা হয়ে গেছে। মনিটরিংয়ে আমরা যদি কোন অনিয়ম পাই, তাহলে সেটা আমরা অবশ্যই আমলে নেব। এটার ব্যাপারে কোন দ্বিধা-দ্বন্দ্ব করবো না।

মিটিং শেষে ভোট কেন্দ্র পরিদর্শনে যাবেন বলেন নির্বাচন কমিশনার রাশেদা। তিনি জানান, ভোট কেন্দ্রে প্রিজাইডং কর্মকর্তাসহ অন্যান্য ভোট কর্মকর্তা, পুলিশ উপস্থিত হয়েছে কি-না, মালামালগুলো ঠিক মতো কেন্দ্রে গেছে কি-না, সিসি ক্যামেরা ঠিকমতো সেট করা হয়েছে কি-না, বা কিভাবে ওই ক্যামেরা কাজ করবে, আবার ক্যামেরায় বুথের ভেতরে দেখা যায় কি-না এসব দেখতে কেন্দ্রগুলো ভিজিট করবো। সেখানে ভোটের পরিবেশ সৃষ্টি হয়েছে কি-না আমার পক্ষে যতটুকু সম্ভব তা পরিদর্শন করবো।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত