ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

চট্টগ্রামে বৃষ্টিতে ডুবেছে নিচু এলাকা, নগরবাসীর দুর্ভোগ

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২৪ মে ২০২৩, ১৮:৫৪  
আপডেট :
 ২৪ মে ২০২৩, ১৯:০০

চট্টগ্রামে বৃষ্টিতে ডুবেছে নিচু এলাকা, নগরবাসীর দুর্ভোগ
পতেঙ্গা আবহাওয়া অফিস সকাল থেকে দুপুর ৩টা পর্যন্ত ৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে। বৃষ্টিতে নগরীর সড়কে পানি জমে যায়। ছবি: প্রতিনিধি

চট্টগ্রাম নগরীতে বুধবার (২৪ মে) সকাল থেকে শুরু হওয়া বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। বৃষ্টি শুরুর পর আধা ঘণ্টার মধ্যে নগরীর বিভিন্ন নিচু এলাকা পানিতে তলিয়ে যায়। এতে দুর্ভোগে পড়েছেন স্কুল-কলেজগামী শিক্ষার্থী, অভিভাবক, চাকরিজীবী, নানা শ্রেণি-পেশার মানুষ।

পতেঙ্গা আবহাওয়া অফিস সকাল থেকে দুপুর ৩টা পর্যন্ত ৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে। এই বৃষ্টিতে নগরের চকবাজার, ষোলশহর, ২ নম্বর গেট, মুরাদপুর, শুলকবহর, কাপাসগোলা, কাতালগঞ্জ, ডিসি সড়ক, পাঠানটুলী, বাকলিয়া, ছোটপুল, বড়পোল, আগ্রাবাদ বেপারি পাড়া, মহুরিপাড়া, সিডিএ আবাসিক, আতুরার ডিপো, চকবাজারসহ এলাকায় পানি জমে যায়। বিভিন্ন এলাকার কোথাও গোড়ালি সমান আবার কোথাও কোথাও হাঁটু পর্যন্ত পানি উঠেছে সড়কে।

স্থানীয়রা জানান, বিভিন্ন এলাকার খালে কাজ চলমান থাকায় নালার পানি চলাচল বন্ধ রয়েছে। বৃষ্টি ছাড়াও অনেক অলিগলিতে পানি জমে আছে। বাড়তি ভাড়া দিয়ে অনেকে রিকশায় চলাচল করছে। বাঁধের কারণে বৃষ্টির পানিপ্রবাহ বাধাগ্রস্ত হওয়ায় তা রাস্তা ও অলিগলিতে জমে যায়। নগরের চকবাজার, বাদুড়তলা, কাপাসগোলাসহ বিভিন্ন এলাকায় গোড়ালি থেকে হাঁটু পর্যন্ত পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়। এভাবে জলাবদ্ধতা হওয়ায় দুর্ভোগে পড়েছেন মানুষ। বিশেষ করে সকালে অফিসগামী লোকদের ভোগান্তি ছিল বেশি।

চকবাজারের বাসিন্দা শহীদুল ইসলাম বলেন, বৃষ্টির কারণে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। হাঁটুপানিতে তলিয়ে গেছে এলাকার রাস্তাঘাট। সকালে বাসা থেকে বের হয়েই পড়েছি বিপাকে।

চট্টগ্রাম আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ সুমন সাহা বলেন, ‘সকাল থেকে দুপুর ৩টা নাগাদ হালকা থেকে মাঝারি আকারের বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৩৫ মিলিমিটার। রাত পর্যন্ত গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত থাকবে। ভারি বৃষ্টিপাতের তেমন সম্ভাবনা নেই। তবে অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ পরিস্থিতি আগামীকালও থাকবে এবং পরেরদিনও থাকতে পারে।’

প্রসঙ্গত, চট্টগ্রাম নগরের জলাবদ্ধতা নিরসনে বর্তমানে প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয়ে চারটি প্রকল্পের কাজ চলছে। কিন্তু প্রকল্পগুলোর কাজের অগ্রগতি কম। যে কারণে কয়েক বছর ধরে কাজ চললেও জলাবদ্ধতা থেকে মুক্তি পাচ্ছে না নগরবাসী।

আরও পড়ুন: চুলোচুলি করে বহিষ্কার চট্টগ্রাম নগর মহিলা দলের চার নেত্রী

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত