ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

আজ থেকে নতুন সূচিতে চলবে মেট্রোরেল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩১ মে ২০২৩, ০০:৩৮  
আপডেট :
 ৩১ মে ২০২৩, ১২:৩৯

আজ থেকে নতুন সূচিতে চলবে মেট্রোরেল
নতুন সূচিতে মেট্রোরেল । ছবি: সংগৃহীত

মেট্রোরেল চলাচলের সময়সীমা ছয় ঘণ্টা বাড়ল। আজ (বুধবার) থেকে ১২ ঘণ্টা চলবে মেট্রোরেল। গত ১৮ মে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক নতুন সূচির কথা জানিয়েছিলেন।

সেসময় তিনি বলেন, নতুন সময়সূচি অনুযায়ী সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত পিক আওয়ার হিসেবে বিবেচনা করে প্রতি ১০ মিনিট পর পর মেট্রোরেল ছাড়বে। ১১টার পর থেকে বিকেল ৩টা পর্যন্ত ১৫ মিনিটের ব্যবধানে মেট্রোরেল ছাড়বে। পরবর্তী ৩ ঘণ্টা আবারও ১০ মিনিট পর পর স্টেশন ছাড়বে মেট্রোরেল। সন্ধ্যা ৬টার পর থেকে নন পিক আওয়ার ধরে ১৫ মিনিট পরপর মেট্রোরেল চলবে রাত ৮টা পর্যন্ত।

এদিকে, মঙ্গলবার সাপ্তাহিক বন্ধ থাকলেও নতুন সূচিতে শুক্রবার বন্ধ থাকবে মেট্রোরেল। পুরো সিস্টেম পরিচালনায় এবার দুই শিফটে থাকবেন অপারেশন সংশ্লিষ্টরা। পুরোপুরি অটোমেটিকভাবে চলায় এই রেল রাতে চলতে বাড়তি কোনো টেকনিক্যাল প্রস্তুতির দরকার নেই। কোচের নিজস্ব আলোই দেখাবে পথ।

আরও পড়ুন: মেট্রোরেলের প্রথম নারী চালক আফিজা

এমআরটি লাইন ৬- এর ডিপিএম মাহফুজুর রহমান জানান, যেহেতু এমআরটি একটি পদ্ধতিতে চলে। সকালে যে পদ্ধতিতে চলবে, রাতেও সেই পদ্ধতিতেই চলবে। রাতে আমাদের ম্যানপাওয়ার দরকার হবে। নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্টরা শিফট অনুযায়ী দায়িত্ব পালন করবেন।

এর আগে গত ডিসেম্বরে উদ্বোধনের পর থেকে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করছিল।

মেট্রোরেল উদ্বোধনের দিনই চালু হয় উত্তরা উত্তর ও আগারগাঁও স্টেশন দুটি। এরপর একে একে আরো দুটি স্টেশন চালু হয়। এর মধ্যে গত ২৫ জানুয়ারি পল্লবী স্টেশন ও গত ১৮ ফেব্রুয়ারি উত্তরা সেন্টার স্টেশন এবং ১ মার্চ পঞ্চম স্টেশন হিসেবে চালু হয় ব্যস্ততম মিরপুর-১০ নম্বর স্টেশন।

গত ১৫ মার্চ মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর ১১ নম্বর স্টেশন দুটিও চালু হয়। সবশেষ গত ৩১ মার্চ মেট্রোরেলের শেওড়াপাড়া ও উত্তরা দক্ষিণ স্টেশন দুটিও খুলে দেয়া হয়। এর মধ্য দিয়ে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশনই যাত্রীদের জন্য উন্মুক্ত হয়।

আরও পড়ুন: আগারগাঁও-মতিঝিল মেট্রোরেল চালু নভেম্বরের মধ্যেই

৩৩ হাজার ৪৭৩ কোটি টাকা খরচ করে রাজধানীর উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার দৈর্ঘ্যের মেট্রো রেলপথের নির্মাণকাজ চলমান। এর মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার চালু হয়েছে। আগারগাঁও থেকে মতিঝিল অংশ চলতি বছরের শেষ দিকে চালুর পরিকল্পনা আছে। আর মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিতাংশ চালু হতে পারে ২০২৫ সাল নাগাদ।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত