ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

ঢাকা ১৭ আসনের উপনির্বাচন ১৭ জুলাই

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩১ মে ২০২৩, ১৩:৫১  
আপডেট :
 ৩১ মে ২০২৩, ১৭:৩৫

ঢাকা ১৭ আসনের উপনির্বাচন ১৭ জুলাই
ফাইল ছবি

ঢাকা ১৭ আসনের উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ১৭ জুলাই নির্বাচন অনুষ্ঠিত হবে। বুধবার নির্বাচন কমিশন (ইসি) এ তারিখ ঘোষণা করেন। বৃহস্পতিবার (০১ জুন) এই উপনির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন।

গত ১৫ মে সিঙ্গাপুরের চিকিৎসাধীন অবস্থায় আকবর হোসেন পাঠান ফারুক মারা যান। তার মৃত্যুতে আসনটি শুন্য হয়। গুলশান, বনানী, ঢাকা সেনানিবাস ও ভাষানটেকের কিছু অংশ নিয়ে গঠিত এই আসনটি।

১৯ মে আসনটি শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে সংসদ সচিবালয়।

নির্বাচিত হয়ে এই আসন থেকে সংসদে বসার সুযোগ পাবেন মাত্র মাস চারেক। এত কম সময়ের জন্য হলেও ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেতে ব্যবসায়ী, শিল্পপতি, দলের নেতা ও চিত্রজগতের এক ডজনের বেশি ব্যক্তি দৌড়ঝাঁপ করছেন।

বর্তমান জাতীয় সংসদের মেয়াদ শেষ হয়ে আসছে। আগামী ডিসেম্বর অথবা জানুয়ারি মাসে জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে। কিন্তু এখন একটি আসনের উপনির্বাচনে ক্ষমতাসীন দলের মনোনয়নপ্রত্যাশীদের লম্বা তালিকা আলোচনার সৃষ্টি করেছে।

এখন পর্যন্ত যাদের নাম আলোচনায় এসেছে, তারা হলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্যাহ, এফবিসিসিআইয়ের বর্তমান সভাপতি জসিম উদ্দিন, সাবেক সভাপতি শেখ ফজলে ফাহিম, যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শাম্স পরশ, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের দুই সহসভাপতি ওয়াকিল উদ্দিন ও কাদের খান।

আরও পড়ুন: ফারুকের আসন শূন্য ঘোষণা, তফসিল যেকোনো দিন

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত