ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

বিএনপিপন্থি আইনজীবীদের নামে জিডি, আদালতে ফের ধাক্কাধাক্কি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩১ মে ২০২৩, ১৭:২২  
আপডেট :
 ৩১ মে ২০২৩, ১৭:৩৬

বিএনপিপন্থি আইনজীবীদের নামে জিডি, আদালতে ফের ধাক্কাধাক্কি
আইজনজীবীদের ধাক্কাধাক্কি। সংগৃহীত ছবি

আবারো বিএনপিপন্থী আইনজীবীদের সঙ্গে আওয়ামী লীগ পন্থী আইনজীবীদের ধাক্কাধাকি হয়েছে। বুধবার তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানের বিরুদ্ধে দুদকের মামলায় সাক্ষ্যগ্রহণের সময় আদালতে এ ঘটনা ঘটে।

এর আগের দিন মঙ্গলবার এ মামলায় সাক্ষ্যগ্রহণের সময় আদালতে হট্টগোলের ঘটনায় বিএনপিপন্থি ২৮ আইনজীবীর নাম উল্লেখ করে সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে কোতোয়ালি থানায়।

কোতোয়ালি থানার ওসি মো. শাহীনুর রহমান জানান, মহানগর দায়রা জজ আদালতের নাজির শাহ মো. মামুন মঙ্গলবার থানায় গিয়ে ওই জিডি করেন।

এদিকে বুধবারও ওই মামলার সাক্ষ্যগ্রহণ চলাকালে এজলাসের বারান্দায় স্লোগান দেন বিএনপিপন্থি আইনজীবীরা। এ সময় আওয়ামী লীগ পন্থি আইনজীবীদের সঙ্গে তাদের ধাক্কাধাক্কি হয়।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ছেলে ও পুত্রবধূর বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দেড় দশক আগের এই মামলার বিচার কাজ চলছে ঢাকার মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতে।

মঙ্গলবার দুপুরে সাক্ষ্যগ্রহণ শুরুর পরপরই আদালতে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীদের মধ্যে তর্কাতর্কি ও হৈ চৈ শুরু হয়। এসময় বিচারক এজলাস ছেড়ে চলে যান।

হট্টগোলের একপর্যায়ে বিএনপির আইনজীবীদের ধাওয়া করে এজলাস থেকে বের করে দেন আওয়ামী লীগের আইনজীবীরা। কয়েকজন আইনজীবী তখন আহত হন। পরে সন্ধ্যায় এজলাসে উঠে সাক্ষ্যগ্রহণ শুরু করেন বিচারক মো. আছাদুজ্জামান।

রাতে কোতোয়ালি থানায় দায়ের করা জিডিতে বলা হয়, মঙ্গলবার মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হলে বিচারিক কার্যক্রম ‘ব্যাহত করার জন্য’ উপস্থিত বিএনপিপন্থি আইনজীবীরা মামলার সাক্ষীদের ‘ভয়ভীতি প্রদর্শন করে প্রভাবিত করার’ চেষ্টা করেন। আদালতের ভেতর হৈ-চৈ হট্টগোলসহ সাক্ষীদের ‘অশ্রাব্য ভাষায় গালিগালাজ’ করেন।

আদালতে উপস্থিত অ্যাডিশনাল পি পি অ্যাডভোকেট তাপস পাল ও দুদকের পিপি অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসাইন তাদেরকে শান্ত করার চেষ্টা করলে বিএনপিপন্থি আইনজীবীরা বিভিন্ন ধরনের স্লোগান দেওয়াসহ হৈ-চৈ হট্টগোল করে বিচারিক কার্যক্রম ও সাক্ষীদের সাক্ষ্যগ্রহণে বাধা দেওয়ার চেষ্টা করে।

এতে আদালতের ভেতরে ব্যাপক বিশৃঙ্খলা সৃষ্টি হলে মহানগর দায়রা জজ আদালত সাময়িক মুলতবি করেন। পরে থানা পুলিশকে অবহিত করলে থানা পুলিশ দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়। আরও কিছু সময় পরে আওয়ামীপন্থি আইনজীবীরা আদালতে প্রবেশ করলে বিএনপিপন্থি আইনজীবীরা হৈ-চৈ হট্টগোল করতে করতে আদালত কক্ষ ত্যাগ করে। পরে আদালত পুনরায় মামলার সাক্ষীদের সাক্ষ্যগ্রহণসহ দিনের পরবর্তী বিচারিক কার্যক্রম শেষ করেন।

জিডিতে যাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে তারা হলেন- বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহম্মেদ তালুকদার, অ্যাডভোকেট সেলিম, মিলন, মিনহাজ রানা, আনোয়ার হোসেন, মো. জাবেদ, শফিকুল ইসলাম শফিক, আব্দুল হান্নান, আব্দুল খালেক মিলন, জহিরুল ইসলাম কাইয়ুম, তাহমিনা আক্তার হাশমী, শামিমা আক্তার শাম্মি, নারগিস সুলতানা মুক্তি, ওমর ফারুক ফারুকী, মো. নিজাম উদ্দিন নিজাম, মো. ইব্রাহীম স্বপন, মো. মোয়াজ্জেম, মো. নুরুজ্জামান, এইচ এম মাসুম, মো. হিরা, মো. সামছুজ্জামান দিপু, মো. বিল্লাল হোসেন, মো. মাসুম হাসান, মো. নিহার হোসেন ফারুক, মো. তাহেরুল ইসলাম তৌহিদ, মো. হাফিজুর রহমান হাফিজ, জহিরুল ইসলাম মুকুল, নুরুজ্জামান তপনসহ আরও ১০০/১৫০ জন অজ্ঞাতপরিচয় ব্যক্তি।

আরো পড়ুন: আইনজীবীদের হট্টগোলে পণ্ড তারেক-জোবাইদার সাক্ষ্যগ্রহণ

বাংলাদশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত